শীতে আগাম সবজি চাষ বেড়েছে

  20-11-2016 05:05PM

পিএনএস ডেস্ক: শীতকালীন সবজি জমিতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। এরই মধ্যে অনেকেই বিক্রি করেছেন ক্ষেতের সবজি, দামও পেয়েছেন ভালো। খরচের তুলনায় লাভ বেশি হওয়ায় ঝিনাইদহে জনপ্রিয় হয়ে উঠেছে আগাম শীতকালীন সবজি চাষ। প্রতি বছরই চাষিরা ঝুঁকছেন আগাম সবজি চাষের দিকে।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের দেয়া তথ্যমতে, জেলায় এ বছর শীতকালীন সবজি আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ হাজার হেক্টর জমিতে, এরই মধ্যে আগাম শীতকালীন সবজির আবাদ হয়েছে ৩৫ ভাগ জমিতে। মৌসুমের শুরুতে বাজারে উঠতে শুরু করেছে এসব সবজি। বাজারে বর্তমানে সবজি বিক্রি করে ভালো লাভবান হয়েছেন চাষিরা।

জেলার বিভিন্ন এলাকার মাঠে এখন তাকালেই চোখে পড়বে বাঁধাকপি, ফুলকপি, লাউ, শিমসহ নানা জাতের শীতকালীন সবজি। আসছে শীত মৌসুম, তাই তো দম ফেলার ফুরসত নেই চাষিদের। চাষিরা ব্যস্ত জমি পরিচর্যার কাজে।

সবজি চাষিরা জানান, এখন ভালো করে জমি পরিচর্যা করতে পাড়লে সবজির ভালো ফলন মিলবে। এর আগে সবজি বিক্রি করে লাভবান হয়েচ্ছে অনেকে। সেই টাকা দিয়ে আবার ক্ষেতে ফুলকপির চাষ করছে।

নগরবাথান এলাকার এক সবজি চাষি জানান, আগাম সবজি চাষে লাভ খরচের তুলনায় দ্বিগুণেরও বেশি। কিন্তু ভরা মৌসুমে সবজির দাম পড়ে যায়। এ রকম যদি হয়, তাহলে আমাদের লোকসান গুনতে হবে। তাই সবজির দাম যেন ভরা মৌসুমে কমে না যায়, সেজন্য সরকারের কাছে দাবি জানান তিনি।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শাহ মোহাম্মদ আকরামুল হক জানান, বেশ কয়েক বছর ধরে আমরা চাষিদের শীতকালীন সবজি চাষের ওপর বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করে আসছি। যার ফলে চাষিরা নিয়মিত মৌসুমি ফসল চাষের ওপর নির্ভরশীলতা কমিয়ে আগাম শীতকালীন সবজি চাষের দিকে ঝুঁকছে। এবার সবজির আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলেও তিনি জানান।

তিনি আরো জানান, চাষিরা কীটনাশকের পরিবর্তে সবজি ক্ষেতে জৈব সার ব্যবহার করছে। ফলে সবজির মান ভালো হচ্ছে। যার দরুণ বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা ঝিনাইদহে এসে চাষিদের কাছ থেকে সবজি কিনে নিয়ে যাচ্ছে। চাষিরা যদি এভাবে ভালো করে সবজির যত্ন নিতে পারে, তাহলে সবসময়ই দাম ভালো পাবে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন