কাহারোলে লাভের আশায় গম চাষাবাদের দিকে ঝুঁকছে কৃষকরা

  25-12-2016 02:08PM


পিএনএস, কাহারোল (দিনাজপুর): কাহারোলে রেকেড পরিমাণ গমের বাম্পার ফলনের আশা করছে কৃষকরা। দিনাজপুরের কাহারোল উপজেলায় অন্যান্য বছরের তুলনায় এবছর গমের বেশী চাষাবাদ করছেন এ অঞ্চলের কৃষকেরা। অত্র উপজেলার ৬টি ইউনিয়নের কৃষকরা গমের বাম্পার ফলনের আশা করে তাদের চাষাবাদকৃত গম ক্ষেতের পরিচর্যা করতে দেখা যাচ্ছে। এবং কি কৃষকরা এবার গমের ভালো ফলনের ক্ষেত্রে অনেক আশাবাদী। এ উপজেলার মাটি ও আবহাওয়া গমের জন্য সবচেয়ে বেশী উপযোগী এবং অনুকূলে থাকায় এ অঞ্চলে প্রতি বছর প্রচুর গমের উৎপাদন হয়ে থাকে। আবহাওয়া অনুকূলে থাকলে আমন ধান কাটার পর গম বপন করে থাকে কৃষকেরা।

এ অঞ্চলের দেশি গমের ফলন বেশি হওয়ায় কৃষকরা দেশি গম চাষের দিকে ঝুঁকে পড়েছে চরম ভাবে। এ কারণে অনেক কৃষক আমন ধান কাটার পর গম চাষে সক্রিয় হয়ে উঠে। ভালো এবং উন্নত জাতের ইতি মধ্যে গমের চারা দিন দিন বেড়ে উঠতে দেখা যাচ্ছে। আগাম জাতের আমন ধান কাটার পর আবার ঐ জমিতে গমের চাষ করে লাভবান হচ্ছেন কাহারোল উপজেলার কৃষকরা। যদিও অল্প শ্রমে এবং স্বল্প খরচে অধিক লাভবান হওয়া যায় গম চাষ করে।

বর্তমান হাট-বাজারগুলোতে প্রতি মণ গমের মূল্য ১১৫০ থেকে ১২৩০টাকা পর্যন্ত দরে বিক্রি হতে দেখা যাচ্ছে। ঘন কুয়াশায় গম চাষ সক্রিয় হয়ে উঠে থাকে। কাহারোল উপজেলা সদর সহ ৬টি ইউনিয়নে অধিকাংশ কৃষক এখন অন্য ফসলের পাশা-পাশি গম চাষের দিকে ঝুকে পড়েছে। এ উপজেলায় চলতি গমের মৌসুমে ৫,১৫০ হেক্টর জমিতে গম চাষাবাদের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। এদিকে উপজেলা কৃষি অফিসার মোঃ শামীম এই প্রতিনিধিকে জানান, গত বছরের তুলনায় এবছর অতিরিক্ত ৬৫০ হেক্টর জমিতে বেশী গম চাষাবাদ করা হয়েছে। কৃষি অফিস এবং কৃষকরা আশাবাদী প্রাকৃতিক কোন বিপর্যয় না ঘটলে কাহারোল উপজেলায় এ বছর গম বাম্পার ফলনের সম্ভাবনা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন