সাতক্ষীরায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

  27-12-2016 12:38PM

পিএনএস ডেস্ক: চলতি মৌসুমে জেলায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। গত বছর অধিক ফলন ও ন্যায্যমূল্য পাওয়ার কারণে চলতি মৌসুমে বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে কৃষকেরা সরিষা চাষ করেছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মান্নান জানান, এবারের মৌসুমে জেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৯০৪ হেক্টর জমিতে। আগামী দুই এক সপ্তাহের মধ্যে আরো জমিতে সরিষা চাষ হবে। এতে করে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২শ’ হেক্টর বেশি জমিতে সরিষা চাষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

জেলার সাত উপজেলায় মাঠের পর মাঠ সরিষা চাষ করা হয়েছে। দিগন্ত জোড়া হলুদ ফুলের সমারোহ। মৌ মৌ গন্ধে এলাকা মাতোয়ারা। সরিষা ক্ষেতের সৌন্দর্য আরও বাড়িয়ে দিয়েছে ক্ষেতের পাশে স্থাপনকৃত হাজার হাজার মৌ বাক্স। মৌ বাক্সের কোটি কোটি মাছির গুণগুণ শব্দে মুখরিত বিস্তৃর্ণ এলাকা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মান্নান জানান, চলতি মৌসুমে সদর উপজেলায় ৩ হাজার ১২০ হেক্টর, কলারোয়া উপজেলায় ৩ হাজার ৪৭৫ হেক্টর তালা উপজেলায় ৩৮৫ হেক্টর, আশাশুনি উপজেলায় ২০৫ হেক্টর, দেবহাটা উপজেলায় ১ হাজার ২৫ হেক্টর, কালিগঞ্জ উপজেলায় ৩৯০ হেক্টর ও শ্যামনগর উপজেলায় ৪৫ হেক্টর জমিতে সরিষার চাষ করা হয়েছে। সরিষার এখন চারাফুল এবং ফল এই অবস্থা বিরাজ করছে। সরিষার ক্ষেত পরিচর্যায় চাষিরা এখন ব্যস্ততার মাঝে দিন কাটাচ্ছেন।

কলারোয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোহসিন আলী জানান, সরিষার ক্ষেতের পাশে মৌ বাক্স স্থাপন করা হলে পরাগায়ন হয় অনেক বেশি। এতে করে স্বাভাবিকের চেয়ে ২৫-৩০ শতাংশ উৎপাদন বাড়ার সম্ভাবনা থাকে।

তিনি আরও জানান, শুধু সরিষা নয়; এ থেকে উৎপাদিত হয় উৎকৃষ্ট মানের খাঁটি মধু। সরিষা চাষের ১ হাজার ৩০০ হেক্টর জমিকে মৌ বাক্সের আওতায় আনা হয়েছে। এসব ক্ষেতের পাশে স্থাপন করা হয়েছে ২ হাজার ৩৩০ টি মৌ বাক্স। আর এ থেকে চলতি মৌসুমে প্রায় ৯ হাজার ২০০ মণ মধু উৎপাদন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন