কাহারোলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে

  07-01-2017 02:54PM


পিএনএস, কাহারোল (দিনাজপুর): দিনাজপুরের কাহারোলে এবার সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দেওয়ায় কৃষকের মুখে হাঁসি ফুটে উঠছে। এখানকার মাটি ও আবহাওয়া উপযোগী এবং অনুকূলে থাকায় প্রতি বছর এ অঞ্চলে প্রচুর সরিষা উৎপাদন হয়ে থাকে। আবহাওয়া অনুকূলে থাকলে উপশী বোরো চারা লাগানোর আগে বোনাস ফসল হিসাবে সরিষা চাষ কারা যায়।

এ অঞ্চলের দেশি সরিষার ফলন বেশি হওয়ায় কৃষকরা দেশি সরিষা চাষের দিকে ঝুকে পড়েছে। এ কারণে অনেক কৃষক আমন ধান কাটার পর সরিষা চাষে সক্রিয় হয়ে উঠে। ভালো এবং উন্নত জাতের সরিষার ইতি মধ্যে দানা বেঁধে ফেলেছে। আগাম জাতের আমন ধান কাটার পর আবার ঐ জমিতে সরিষা চাষ করে লাভবান হচ্ছেন কাহারোল উপজেলার কৃষকেরা । অল্প শ্রমে এবং স্বল্প খরচে অধিক লাভবান হওয়া যায় সরিষা চাষ করে।

৭ জানুয়ারী’ ১৭ শনিবার কাহারোল হাটে প্রতি মণ সরিষার মূল্য ২৩০০টাকা থেকে ২৪০০ টাকা পর্যন্ত দরে বিক্রি হতে দেখা গেছে। ঘন কুয়াশা সরিষা চাষে সক্রিয় হয়ে উঠেছে। কাহারোল উপজেলা সদর সহ ৬টি ইউনিয়নে অধিকাংশ কৃষক এখন অন্য ফসলের পাশা-পাশি সরিষা চাষ করছে। এ উপজেলায় চলতি সরিষার মৌসুমে ৮৭৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষা চাষ হয়েছে । এদিকে উপজেলা কৃষি অফিসার মোঃ শামীম এই প্রতিনিধিকে জানান, গত বছরের তুলনায় এ বছর সরিষা চাষাবাদ করা হয়েছে অনেক হারে বেশি। কৃষি অফিস এবং কৃষকরা আশাবাদী প্রাকৃতিক কোন বিপর্যয় না ঘটলে কাহারোল উপজেলায় এ বছর সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন