কৃষিবিজ্ঞানীদের অবসরের বয়সসীমা বাড়ানোর সুপারিশ

  19-01-2017 08:31PM

পিএনএস: দেশের কৃষিবিজ্ঞানীদের অবসরের বয়সসীমা বাড়ানোর বিষয়টি বিশেষভাবে বিবেচনার জন্য সুপারিশ করেছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সভায় এ বিষয়ে আইন মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ বাড়ানোর পরামর্শ দেওয়া হয়। বিষয়টি নিয়ে কমিটি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে তাঁর দিক-নির্দেশনা নেওয়ার সিদ্ধান্ত নেয়।
আজ বৃহস্পতিবার কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মো. আবদুর রাজ্জাক, আবদুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরন, এ কে এম রেজাউল করিম তানসেন, মো. নূরুল ইসলাম ওমর ও অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি সভায় অংশ নেন।

সভায় কমিটির ১৬তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি, গমের ব্লাস্ট রোগ মোকাবিলায় কৃষি মন্ত্রণালয় গৃহীত পদক্ষেপ, চলমান রবি মৌসুমের প্রধান প্রধান ফসলের (সবজিসহ) বীজের চাহিদার বিপরীতে উৎপাদন ও আমদানি সম্পর্কে আলোচনা করা হয়।

কমিটি কৃষিবিজ্ঞানীদের অবসরের বয়সসীমা বাড়ানোর জন্য মন্ত্রণালয়কে আইন মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ বাড়ানোর জন্য সুপারিশ করে। বিষয়টি নিয়ে কমিটি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে তাঁর দিকনির্দেশনা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প কমিটির পক্ষ থেকে পরিদর্শনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও কমিটি সুপারিশ করে।

এ ছাড়া সভায় জানানো হয় যে, দেশে সর্বমোট দুই লাখ ৩১ হাজার ২১৬ হেক্টর লবণাক্ত জমিতে আবাদ হয়। এর মধ্যে ধান এক লাখ ৯৭ হাজার ৫১৮ হেক্টর এবং গম চাষ হয় আট হাজার ৬১৫ হেক্টর জমিতে। সভায় কৃষি মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন