‘পাট উন্নয়নের গতি কেউ থামাতে পারবে না’

  14-03-2017 12:05AM



পিএনএস ডেস্ক: পাট ও বস্ত্রমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক বলেছেন, আজ পাট নিয়ে আমরা যে ভাবনা করছি, বঙ্গবন্ধু অনেক আগেই সে ভাবনা করে গেছেন। আজকে পাটের যে সাফল্য তা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার জন্য। পাটের উন্নয়ন যে গতিতে এগিয়ে চলেছে তা কোনো বাধাই থামাতে পারবে না।

পাট দিবস ও পাটপণ্য মেলার সমাপনী অনুষ্ঠানে সোমবার সন্ধ্যায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পাকিস্তান আমলে চাষীর ঘরে যতদিন পাট থাকতো ততদিন দাম পেত না। চাষীর ঘরে পাট শেষ হলেই এক লাফে পাটের দাম দ্বিগুণ হয়ে যেত। এখন এ অবস্থা নেই।

পাটমন্ত্রী বলেন, দেশে বিদেশে পলিথিনের ব্যাপক চাহিদা। পাট থেকে ইতোমধ্যে পলিথিন (পরিবেশ বান্ধব) আবিষ্কার করা হয়েছে। পাট থেকে তৈরি পরিবেশ বান্ধব এ পলিথিন দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করে হাজার হাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব।

অনুষ্ঠানে মির্জা আজম বলেন, পাট থেকে হারানো মুসলিনের ঐতিহ্য ফিরে আনার চেষ্টা করছি। বিএনপির আমলে বেশ কিছু পাটকল বন্ধ করে দিয়েছিল। আমাদের প্রধানমন্ত্রী ক্ষমতায় এসে বন্ধ পাটকলগুলো আবার চালু করেছে। জুট সেক্টরে যে অগ্রগতি সে কৃতিত্বের দাবিদার আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এর উদ্যোগে আয়োজিত এ মেলায় ৯৫টি উদ্যোক্তা প্রতিষ্ঠানের মোট ৬১টি পাট পণ্যের স্টলের মাধ্যমে মেলা অনুষ্ঠিত হয়। পাটপণ্যের প্রতি মানুষের বিশেষ আগ্রহের কারণে বহুমুখী পাটপণ্যের মেলা তিন দিনব্যাপী হওয়ার কথা থাকলেও দুইদিন সময় বাড়ানো হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন