কাহারোলে গমের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত চাষীরা

  01-04-2017 06:20PM

পিএনএস, কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি : কাহারোলে গম কাঁটা মাড়ায়ের কাজ নিয়ে কৃষকেরা এখন ব্যস্ত সময় অতিবাহিত করছে। নতুন গম বাজারে উঠলেও আশানুরূপ না মূল্য না পাওয়ায় কৃষকরা গমের মূল্য নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছে। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে গম চাষীরা।

দিনাজপুরের কাহারোল উপজেলায় চলতি গম চাষাবাদ মৌসুমের গম কাঁটা ও মাড়াইয়ের এখন পুরোদমে শুরু হয়েছে অত্র অঞ্চলের গ্রামীণ জনপদে। কিন্তু কৃষকরা নতুন গম বিক্রয়ের জন্য ১ এপ্রিল’১৭ শনিবার কাহারোল বাজারে নিয়ে আসলেও গমের আশানারূপ মূল্য না পাওয়ার কারণে কৃষকরা তাদের অতি কষ্টের ফসল গম নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন বলে অনেক কৃষক জানান। উপজেলার ৬টি ইউনিয়নের বিভিন্ন হাট-বাজার গুলোতে এখন প্রচুর পরিমাণে গম কৃষকরা বিক্রি করতে দেখা যাচ্ছে।

উপজেলার রসুলপুর ইউনিয়নের তরলা গ্রামের কৃষক মোঃ লেহাজ উদ্দীন ও আক্তার হোসেন জানিয়েছেন, গম পাকার পর ৫ দিন প্রচুর পরিমাণে ঝড় বৃষ্টি হওয়ায় ক্ষেতের গম মাটিতে বিছিয়ে পড়ার কারণে গমের চরম ক্ষতি হয়েছে। এর ফলে আমরা কৃষকরা চলতি মৌসুমে গম কাঁটা ও মাড়াই করতে গিয়ে দিনমজুরকে দিতে হচ্ছে দ্বিগুণ অর্থ। এরপর তো রয়েছে মেশিন ভাড়া খরচাদি। সবমিলিয়ে এবার গম চাষে লাভের চেয়ে ক্ষতি আশঙ্খা করছে গম চাষীরা। অত্র উপজেলার হাট-বাজার গুলোতে প্রতিকেজি গম ১৬/১৭ টাকা কেজি দরে বিক্রি করতে বাধ্য হচ্ছে কৃষকেরা।

গমের ন্যায্য মূল্য না পাওয়ার আশঙ্কায় কৃষকরা হতাশা গ্রস্থ হয়ে পড়েছে। অনেক কৃষক জানান, অতি দ্রুত সরকারী ভাবে গম ক্রয় শুরু করা না হলে গম চাষীরা গমের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হবে এবং গম চাষবাদ ছেড়ে দিয়ে অন্য ফসল উৎপাদনের দিকে ঝুকে পড়ার আশঙ্কা রয়েছে। এদিকে উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, চলতি গম মৌসুমে কাহারোল উপজেলায় ৬টি ইউনিয়নের ৫ হাজার ১৫০ হেক্টর জমিতে গম চাষাবাদ করা হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন