ডিমলায় অনাকাঙ্খিত রোগে ধান ক্ষেত নষ্ট, কৃষকের মলিন বদন!

  25-04-2017 07:42PM

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : নীলফামারী ডিমলা উপজেলায় ১০টি ইউনিয়নে অনাকাঙ্খিত ‘‘ব্লাস্ট” রোগে শত শত জমির ব্রী ২৮ ও ২৯ জাতের ধান ক্ষেত নষ্ট হওয়ায় কৃষকের মলিন বদন লক্ষ করা গেছে।

যে সময় ধানের ছড়া (শীষ) গাছে পরিপক্ষ হওয়ার কথা সে মুহের্তে গাছ কেটে বাজারে গবাদি পুশুর খাদ্য হিসেবে বিক্রয় করতে দেখা গেছে। দুই তিন সপ্তাহ পরে যে, কৃষক পাকা ধান ঘরে তুলত কিন্তু কৃষকের সে আশা গুরেবালি হয়েছে। এ বিষয়ে নাউতারা সহ উপজেলা ৯ ইউনিয়ন ঘুওে দেখা গেছে উক্ত জাতের ধানের একই চিত্র।

ডিমলা সদর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের কৃষক আকবর আলী, দুলাল হোসেন, শহিদুল ইসলাম, আবু হোসেন, শফিকুল, রশিদুল, কান্দুরা মামুদ, লিনা বেওয়া, খগা খড়িবাড়ী ইউনিয়নের কৃষক আজির উদ্দিন, নাউতারা কৃষক হবিবর রহমান, তছির উদ্দিন এ রকম শত শত কৃষক প্রতিবেদকে জানান আমরা দুই তিন প্রকার ঔষধ স্প্রে করেও ধান ক্ষেত রক্ষা করতে পারি নাই, আমাদের খুব অনটনে থাকতে হবে আগামী দিনে ভাগ্যে কী আছে আল্লাহ তা জানেন।

এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ তবিবুল ইসলাম বলেন কৃষকের এ করুন বিলাপ মাঠ পর্যায়ে লক্ষ করেছি, ধানের গাছ আছে ফল নাই এ ব্যাপারে আমি কৃষি বিভাগকে যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য বলেছি।

অপর দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রেজাউল করিম বলেন কৃষকগণের সম্যার সমাধানের কৃষি কর্মকর্তা ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণের নিকট থেকে প্রয়োজনীয় পরামর্শ নিতে হবে এবং কৃষি বিভাগ এ ব্যাপারে কৃষকদের পরামর্শ অব্যহত রেখেছেন।

এ বিষয়ে কৃষি কর্মকর্তা মোঃ হুমায়ুন করীরের সাথে কথা বললে তিনি বলেন ‘‘ব্লাস্ট” ধানের একটি ছত্রাক জনিত রোগ, ধানের কুশি থেকে পাকা অবস্থায় এ রোগের আক্রমন হতে পারে। আবহাওয়া অনুকুলে না থাকার জন্য এ রোগের প্রার্দুভাব ঘটেছে, আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ কৃষকদের মাঝে প্রয়োজনীয় অনুমোতিদ মাত্রায় ছত্রাকনাশক স্প্রে করার পরামর্শ প্রদান করা হচ্ছে এবং লিফলেট বিতরন সহ এ ব্যাপারে আমরাও কৃষকদের অবগত করার জন্য প্রচারনার চলছে। আবহাওয়া অনুকুলে আসলে ও সঠিক মাত্রায় সঠিক ছত্রাকনাশক স্প্রে করলে এ রোগের আক্রম থেকে ফসলকে রক্ষা করা সম্ভব হবে।

এ প্রসঙ্গে নাউতারা ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম লেলিন বলেন ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা তৈরী করে ক্ষতিপূরণের ব্যবস্থা না নিলে তারা মহা সংকটে পরবেন, অভিজ্ঞ মহল কৃষকের এ সমস্যাকে সমাধানের জন্য সংশ্লিষ্ট উদ্ধর্তন কর্তৃপক্ষের নিকট প্রয়োজনীয় সহায়তার দাবি করেছেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন