আদমদীঘিতে ইরি বোরো ধান কাটা মাড়াইয়ে ব্যস্ত কৃষক

  06-05-2017 07:59PM

পিএনএস, আদমদীঘি প্রতিনিধি : পশ্চিম বগুড়া দেশের শষ্য ভান্ডার নামে পরিচিত বগুড়ার আদমদীঘিতে ইরি বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এদিকে উপজেলায় পুরোদমে ইরি বোরো ধান কাটা-মাড়াই করে নতুন ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছে কৃষক-কৃষাণীরা। তবে শ্রমিক সংকটের কারণে কৃষকরা বিপাকে পড়েছেন। এছাড়া এবারে বৈরি আবহাওয়ার কারণে এ শ্রমিক সংকট হয়েছে বলে মনে করছেন অনেকে। ঝড় বৃষ্টিতে ধানের কিছু ক্ষতি হয়েছে আর সেই সাথে কাটা মারাইয়ের দাম বৃদ্ধি পেয়েছে।

আদমদীঘি উপজেলার কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার একটি পৌরসভা ও ৬ টি ইউনিয়ন মিলে এবার ১২ হাজার ৭ শত হেক্টর জমিতে ইরি বোরো ধান চাষ করা হয়েছে। উপজেলার কৃষকরা তাদের চাহিদা মোতাবেক সার, বীজ, পানি সেচ ও বিভিন্ন কৃষি উপকরণ সুষ্ঠ ভাবে পাওয়ার ফলে নির্বিঘ্নে ইরি-বোরো ধান উৎপাদন করতে পেরেছে। প্রান্তিক কৃষক জিনইর গ্রামে আব্দুল মান্নান, কোমরপুর গ্রামের, মজিদ হোসেন, এনামুল হক সহ কয়েকজন কৃষক জানান, ইরি-বোরো চাষে চলতি মৌসুমে সার ভরা, বীজ,রোপণ, পানি সেচে সময় মতো পাওয়ায় ইরি বোরো ধান সুষ্ট ভাবে আবাদ করা হয়েছে। চলতি মৌসুমে বাম্পার ফলন পাওয়ায় কৃষক-কৃষাণীদের মুখে হাসি ফুটে উঠেছে। বৈরী আবহাওয়ার কারনে ঝড় ও বৃষ্টিতে ধান গাছের কিছুটা ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষিবিদ ও কৃষি অফিসার কামরুজ্জামান জানায়, ইরি বোরো ধান চাষে শুরু থেকে কৃষকদের সার্বিক পরামর্শক্রমে রোগ বালাই ছাড়া ইরি বোরো ধানের বাম্পার ফলন হয়েছে ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন