মেহেরপুরের আম ঘ্রাণ ছড়াবে ইউরোপে

  09-05-2017 03:50PM

পিএনএস ডেস্ক:আম উৎপাদনের দিক থেকে রাজশাহী প্রথম হলেও স্বাদের দিক থেকে মেহেরপুরই প্রথম। মাটি ও আবহাওয়ার কারণে মেহেরপুরের সুস্বাদু হিমসাগর আম এবারও দেশের বাইরে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ভুক্ত দেশগুলোতে রফতানি হতে যাচ্ছে।

গতবছর কীটনাশক মুক্ত আম প্রথম বৈদেশিক মুদ্রা অর্জন করার ফলে এ অঞ্চলের আমচাষিদের মধ্যে উৎসাহ দেখা দেয়। গত বছর ১২ মেট্রিক টন আম ইউরোপিয়ান ইউনিয়নের বিভিন্ন দেশে রফতানি হয়। আম সুস্বাদু হওয়ায় এবার ২শ’ মেট্রিক টন আম যাবে ইউরোপিয়ানভূক্ত দেশগুলোতে।

আন্তর্জাতিক বাজারে আমের রাজা হিমসাগর আমকে ছড়িয়ে দিতে মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ২০১৫ সালে উদ্যোগ নেয়। সেই উদ্যোগে জেলার ১৫টি বাগান নির্বাচন করা হয়। রপ্তানীকারক প্রতিষ্ঠান সেসব বাগান থেকে প্রথমবারের মতো ৪৫ হাজার আম সংগ্রহ করে। এবার যাবে ২শ’ মেট্রিক টন আম।

নির্ধারিত বাগানগুলোতে গাছের আমে কার্বোন ব্যাগ পরিয়ে রাখা হয়েছে। আমচাষিদের প্রতিটি কার্বোব্যাগ কিনতে হয়েছে ৪ টাকা করে। এসব ব্যাগ দুই বছর ব্যবহার করা যাবে।

মেহেরপুর থেকে গত বছর আম রপ্তানি হয়েছিল মাত্র ১২ মেট্রিক টন। এ বছর সেটি বেড়ে ২০০ মেট্রিক টনে উন্নীত হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, তবে গত বছর থেকে চাষি নির্বাচন করা হয়েছে কন্ট্রাক্ট ফার্মিং বা চুক্তিভিত্তিক আম উৎপাদনের জন্য।

মেহেরপুর সদর উপজেলার আমদহ ও ঝাউবাড়িয়া গ্রামের নির্বাচিত আমবগানে ঘুরে দেখা গেছে, বাগানগুলোতে কার্বোব্যাগ পরানো আম।

সদর উপজেলার ঝাউবাড়িয়া গ্রামের বাগান মালিক শাহীনুর রহমান জানান, তার বাগানে ৩শ’টি হিমসাগর আমের গাছ রয়েছে। এসব গাছে আম বাছাই করে সেগুলো একধরণের কার্বোন ব্যাগ পরিয়ে সংরক্ষণ করা হচ্ছে।

এ ধরনের নির্বাচিত বাগানগুলোতে আম বাছাই করে ব্যাগে সংরক্ষণ করা হচ্ছে। ২শ মেট্রিক টন আম রপ্তানী করা হবে। আগামী ২০ মে থেকে ওই আম সংগ্রহ শুরু হবে।

বাগান মালিক ওবাইদুর রশিদ জানান, তার বাগানের আম ইউরোপিয়ান ইউনিয়নে যাবে শুনে তিনি আনন্দিত।

মিনারুল ইসলাম নামের এক আমচাষি জানান, বিদেশে আম রপ্তানির জন্য যে আম বাছাই করা হয়েছে। সেগুলো যত্ন নেয়ার কাজ চালিয়ে যাচ্ছে বাগান মালিকেরা।

রপ্তানিকারক প্রতিষ্ঠান ইউরোপিয়ান ই্উনিয়ন প্রতিনিধি মফিজুর রহমান বলেন, ব্যাগে সংরক্ষণ করলে আমের বোটা শক্ত হবে এবং আমটি বাইরের যে কোনো ক্ষতিকর অবস্থা থেকে রক্ষা পাবে এবং রঙ নষ্ট হবে না। দামও ভালো পাবে চাষী।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস এম মোস্তাফিজুর রহমান জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে মেহেরপুরের এই সুস্বাদু হিমসাগর আম ইউরোপিয়ান ইউনিয়নে রপ্তানি করা হচ্ছে।

তিনি আরও জানান, চাষিদের মধ্যে উৎসাহ দেখা দিয়েছে ব্যাগ পদ্ধতিতে আমচাষ করে বৈদেশিক মুদ্রা অর্জনের।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন