মেহেরপুরে লিচু বাগানগুলোতে ব্যবসায়ীরা ভিড় করছেন

  27-05-2017 01:12PM

পিএনএস ডেস্ক: মেহেরপুর জেলায় এবার আমের ফলনে বিপর্যয় হলেও লিচুর ফলন ভালো হয়েছে। দাম পেয়ে বাগান মালিক ও লিচু ব্যবসায়ীরা খুশি রয়েছেন। ইতোমধ্যে মেহেরপুরের লিচু বাগানগুলোতে লিচু ভাঙা শুরু হয়েছে।

মেহেরপুর কৃষি বিভাগের হিসাব মতে জেলায় সাড়ে চারশ হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। এদের মধ্যে বড় গাছগুলো আঁটি জাতের হলেও নতুন যে সব বাগান গড়ে উঠছে সেগুলো বোম্বাই ও চায়না থ্রি জাতের।

আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর লিচুর ফলন ভালো পাচ্ছেন বলে জানিয়েছেন, বাগান মালিক ও ক্রেতারা। আবার বাজার দর আর বাম্পার ফলনে তাদের মুখে ফুটে উঠেছে মিষ্টি হাসি।

গত কয়েক বছর লিচুর ফলন বিপর্যয় হওয়ায় বাগান মালিক ও ক্রেতারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। গত বছর একটানা খরা আর অনাবৃষ্টির কারণে জেলায় লিচুর ফলন বিপর্যয় ঘটে। একদিকে লিচু শুকিয়ে যায়; অপরদিকে ফেটে গাছ থেকে লিচু ঝরে পড়ে।

এতে চাষি ও ব্যবসায়ীদের প্রায় ৫০ কোটি টাকা লোকসান হয়েছিল বলে ধারণা করা হয়। কিন্তু এবার আবহাওয়া অনুকূলে থাকায় লিচুর ফলন ভালো হয়েছে। প্রথম দিকে বৃষ্টির অভাব থাকলেও কৃষি সম্প্রসারণ বিভাগের পরামর্শ মতে বাগনে পানি সেঁচ দেয়ায় এবারের লিচুতে কোনো রোগ-বালায় ও পোকার আক্রমণের প্রভাব পড়েনি।

ফলে লিচু হয়েছে খুব সুন্দর ও মিষ্টি। যার কারণে মেহেরপুরের লিচুর চাহিদা বেড়েছে দেশের বিভিন্ন বাজারে। প্রতিদিন ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা ভিড় করেছে মেহেরপুরের লিচু বাগানগুলোতে। বাগান মালিক ও বাগান ব্যবসায়ী ক্রেতারা মনে করছেন এবারের ফলনে কয়েক বছরের ক্ষতি পুশিয়ে নেয়া যাবে।

এদিকে চাঁদাবাজদের মাত্রারিক্ত চাঁদবাজিতে বাগান মালিক ও বাগান ব্যবসায়ীরা অতিষ্ঠ হয়ে উঠেছে। নীরবে লাখ লাখ টাকা চাঁদা দিলেও খুন-জখমের ভয়ে তারা মুখ খুলতে সাহস পাচ্ছে না। অনেকে চাঁদাবাজদের হাত থেকে রক্ষা পেতে গাছে পুষ্ট হওয়ার আগে বিক্রি করে দিতে হচ্ছে লিচু।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন