নওগাঁয় ভুট্টার বাম্পার ফলন

  30-05-2017 02:04PM

পিএনএস, নওগাঁ:নওগাঁর আত্রাইয়ে এবার ভুট্টার বাম্পার ফলন ও বাজারে দাম ভালো থাকায় কৃষকের মুখে হাসি ফুটেছে। অন্যবারের তুলনায় এবারে কৃষকরা ভুট্টা চাষ করে বেশ লাভবান হচ্ছে বলে স্থানীয় কৃষি অফিস থেকে জানা গেছে।

উপজেলার ৮ ইউনিয়নে প্রায় সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। শুরু থেকে আবহাওয়া অনুকূলে থাকায় এবং সঠিক পরিচর্যা করায় এবারে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। আবার দামও ভালো পেয়ে কৃষকদের মুখে হাসি ফুটে উঠেছে।

জানা যায়, বোরো চাষের তুলনায় ভুট্টা চাষে খরচ অনেক কম। সেই সঙ্গে এই আবাদে ঝুঁকিও কম। সঠিক পরিচর্যা করলে ও আবহাওয়া অনুকূলে থাকলে বোরো চাষের তুলনায় ভুট্টা চাষে লাভবান হওয়া যায় অনেক বেশি।

উপজেলার শাহাগোলা, আহসানগঞ্জ, হাটকালুপাড়া, কালিকাপুর ও পাঁচুপুর ইউনিয়নে সর্বাধিক ভুট্টা চাষ করা হয়েছে। যারা আগাম জাতের ভুট্টা চাষ করেছে তাদের এখন পুরোদমে ভুট্টা কাটা চলছে।

ভরতেঁতুলিয়া গ্রামের এনামুল হক বলেন, আমি আগাম জাতের যে ভুট্টা চাষ করেছি, তা কাটা সম্পন্ন হয়েছে। এবারে আমার ভুট্টার ফলনও ভালো হয়েছে। বাজারে এর দামও ভালো রয়েছে।

মধুগুড়নই গ্রামের ইয়ানুছ আলী বলেন, বর্তমান বাজারে প্রতি মণ ভুট্টা ৬৫০ টাকা থেকে ৬৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এমন দাম স্থিতিশীল থাকলে এবারে ভুট্টা চাষিদের আর লোকসান গুণতে হবে না।

উপজেলা কৃষি অফিসার কেএম কাউছার হোসেন বলেন, ভুট্টা লাগানোর শুরু থেকে আমাদের উপ সহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে চাষিদের পরামর্শ ও দিক নির্দেশনা দিয়েছেন। তাদের দিক নির্দেশনা এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে এবারে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। বাজারে দাম ভালো পাওয়ায় ভুট্টা চাষিদের আগ্রহ বেড়েছে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন