চিরিরবন্দরে কৃষকদের নতুন করে স্বপ্ন দেখাচ্ছে এনএটিপি

  13-06-2017 10:25PM

পিএনএস, চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের চিরিরবন্দরে২০১৬-১৭ অর্থবছরে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম এর আওতায় সিআইজি দলভুক্ত কৃষক কৃষাণীদের দিন ব্যাপি প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষক দলভুক্ত ১০টি ব্যাচে মোট ৩ শতাধিক কৃষক কৃষাণীগণ এই প্রশিক্ষন গ্রহন করছে। উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত এই কৃষক প্রশিক্ষনে বীজ উৎপাদন ও সংরক্ষন এবং বসতবাড়িতে সবজি চাষ, কলাবাগান স্থাপন ও কলা গাছের ব্যবস্থপনাসহ কুইজ কম্পোষ্ট,ভার্মিকম্পোষ্ট তৈরী ও উন্নত মৃক্তিকা ব্যবস্থাপনা কেরেমন ট্রাপ ব্যবহারের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন প্রদান করা হচ্ছে। প্রশিক্ষন গ্রহনকারী কৃষক ৬নং অমরপুর ইউনিয়নের ছোট হাসিমপুর সিআইজি ফসল সমবায় সমিতির সভাপতি রনজিত কুমার রায় বলেন, এই প্রশিক্ষন গ্রহন শেষে দলীয় সমঝোতার ভিত্তিতে কাজ করে খুব দ্রুত সাফল্য লাভ করা সম্ভব। তিনি কৃষি বিভাগকে এ রকম আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়েছেন।

উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মো: মাহমুদুল হাসান জানান,চিরিরবন্দর উপজেলায় কৃষি ও কৃষকের উন্নয়নে নতুন প্রযুক্তি সম্পকিত এ ধরনের প্রশিক্ষন গুরত্বপুর্ন ভুমিকা পালন করবে। তিনি আরো বলেন উপজেলার ১২টি ইউনিয়নে ১২০টি সিআইজি কৃষক দলের কৃষি বিষয়ে কার্যক্রমকে গতিশীল করার জন্য দল গুলোকে নিবন্ধনের আওতায় আনা হচ্ছে ও সিআইজি দলগুলোর কৃষকদের ব্যাংক একাউন্ট খুলতে সহযোগিতা করা হচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন