চলতি মৌসুমে ভুট্টার দামে কৃষকের মুখে হাসি

  04-07-2017 02:00AM

পিএনএস ডেস্ক: চলতি মৌসুমে ভুট্টার অধিক ফলনের পাশাপাশি বাজার দাম বেশি থাকায় কৃষকরা খুশিতে রয়েছে। জেলার গ্রামের বাড়ি বাড়ি এখন ভুট্টা ছড়ানোর কাজে ব্যস্ত সময় পার করছেন চাষি পরিবার। জেলার স্থানীয় বাজার হাটে প্রতিমণ নতুন ভুট্টা বিক্রি হচ্ছে ৬২০-৭০০ টাকায়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, রাজশাহী জেলায় বিভিন্ন উপজেলায় রবি ও খরিপে ১৫ হাজার ৬১৫ হেক্টর জমিতে ভুট্টাচাষ হয়েছে। যার মধ্যে রবি মৌসুমে ৫ হাজার ৯৭৫ হেক্টর এবং খরিপ মৌসুমে ৯ হাজার ৬৪০ হেক্টর।

ভুট্টা চাষের অনুকুল আবহাওয়া থাকায় জেলায় রবি মৌসুমের ভুট্টার উৎপাদন ভাল হয়েছে। গ্রামের বাড়ি বাড়ি এখন ভুট্টা ছড়ানোই ব্যস্ততা বেড়েছে চাষি পরিবারে। পাশাপাশি ভুট্টা বাজারজাত করণের জন্য চলছে শুকানোর কাজ।

সরোজমিন দেখা যায়, পবা উপজেলার নওহাটার পিল্লাপাড়া গ্রামে ভুট্টা ছড়ানো ও শুকাতে থাকেন তোতা মিয়ার দুই ছেলে নবাব আলী ও শহীদ আলী। সাথে আছেন তাদের পরিবারের সদস্যরা। নবাব আলী ও শহীদ আলী জানান, ভুট্টার আবাদ ভাল হয়েছে। তবে কোন কোন ক্ষেতে কালবৈশাখি ঝড়ে আবাদের ক্ষতি হয়েছে। তারা জানান, ভুট্টা আবাদে সেচ ও খরচ কম লাগে। আবার বাড়তি আবাদ হিসেবে ভুট্টার করে থাকে চাষিরা। পরিচর্যার তেমন প্রয়োজন না থাকায় চাষিরা ভুট্টা চাষ করতে শুরু করে।

পবা উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মনজুরে মাওলা বলেন, এবার ভুট্টার ফলন ও দাম দু-ই ভালো। আবাদ ভালো হলে প্রতি শতাংশে ১ মনের অধিক ফলন হয়। তিনি বলেন ভুট্টা আবাদ বাড়ানোর জন্য ঝড়, খরা ও লবণাক্ততা সহিষ্ণু জাত উদ্ভাবনের পথে রয়েছে। ইতোমধ্যে ঝড় সহিষ্ণু জাত বারি ভুট্টা ১২ ও বারি ভুট্টা ১৩ উদ্ভাবিত হয়েছে। এছাড়া মানুষের খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার বাড়াতে সাদা ভুট্টার জাত উদ্ভাবন করা হচ্ছে। ফুল আসার আগে একটি মাত্র সেচ দিয়ে ভুট্টার আবাদ করা সম্ভব এমন জাতও উদ্ভাবন করা হয়েছে।

তিনি বলেন, উৎপাদন ভালো হওয়ায় কৃষকের আগ্রহ বাড়ছে। তুলনামূলকভাবে সেচ কম প্রয়োজন হওয়ায় জেলার কৃষক এখন ভুট্টার আবাদ করছে। উন্নত বীজ ও দামের নিশ্চয়তার দিতে পারলে ভুট্টা চাষ আরও সম্প্রসারিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন