গাইবান্ধায় কলার দাম কম, বিপাকে কলা চাষিরা

  07-07-2017 04:40PM

পিএনএস, গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার হাট বাজারে কলার দাম একেবারেই কমে যাওয়ায় বিপাকে পড়েছেন কলাচাষিরা আম-কাঁঠালের চাহিদা বেড়ে যাওয়ায় কলার দাম কমেছে বলে মন্তব্য করেন তারা।

গাইবান্ধা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের একটি সূত্র জানান, চলতি মৌসুমে গাইবান্ধাসদর ,গোবিন্দগঞ্জ, সুন্দরগজ্ঞ সাদুল্লাপু ও ফুল ছড়িতে কালার আবাদহয়েছে। ৬৩০ হেক্টর জমিতে কলা চাষ হয়েছিল। সেই তুলনায় চলতি মৌসুমে ১০ হেক্টর জমিতে কলা চাষ কম হয়েছে। তবে এবার আবহাওয়া অনুকুলে থাকায় কলার ভাল ফলন পেয়েছেন কৃষকরা।

পলাশবাড়ি উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের দিঘলকান্দি বালুয়াপাড়া গ্রামের কৃষক শাহিদ মিয়া জানান, তিনি এবার চার একর জমিতে চাম্পা জাতের কলা চাষ করেন। আল্লায় দেয়, কলার বাম্পার ফলন হয়েছে। চার একর জমিতে কলা চাষ করতে ব্যায় হয়েছে প্রায় এক লাখ টাকা। কিন্তু বাজারে কলার দাম একেবারেই নেই বললেই চলে। তিনি আরো জানান, এবার কলা চাষ করে তাকে মোটা অঙ্কের লোকসান গুনতে হচ্ছে।

পলাশবাড়ি বাজারে কলা বিক্রি করতে আসা উপজেলা সদরের পশ্চিম গোয়ালপাড়া গ্রামের কৃষক সিদ্দিক হোসেন জানান, সকাল থেকে কলা নিয়ে বাজারে বসে আছি। বেলা গড়িয়ে দুপুর হয়ে গেল, এখন পর্যন্ত কেউ কলাম দাম কয়নি, বাজারে কলার পাইকার নেই বলে চলে।

উপজেলার হোসেনপুর ইউনিয়নের মেরির হাট গ্রামের কলাচাষী রঞ্জু মিয়া জানান, ঈদের আগে জাত ভেদে যে, কলা শতকরা ৩০ হাজার থেকে ৪০ হাজার টাকা দরে বিক্রি হয়েছিল। এখন সেই কলা শতকরা ১০ হাজার থেকে ২০ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। ফলে এবার বাজারে কলা বিক্রি করে উৎপাদন খরচ না ওঠায় লোকসান গুনতে হচ্ছে তাদের।

জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক একেএম রুহুল আমিন জানান, চলতি মৌসুমে আবহাওয়ার কারণে কলার আবাদ ভালো হয়েছে। এছাড়াও কলার রোগ বালাই কম। তিনি আশা করেন, এখন কলার দাম কমলেও কয়েকদিন পরে দাম বৃদ্ধি পেয়ে দ্বিগুন হবে। তখন কৃষকসহ সবাই মুনাফা করতে পারবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন