পাইকগাছায় ১২শ বিঘা জমিতে আমন চাষ অনিশ্চিত

  08-08-2017 06:08PM

পিএনএস, পাইকগাছা (খুলনা) : খুলনার পাইকগাছার ১০/১২ নং পোল্ডারে পানি উঠা-নামার জন্য নির্মিত গেট বন্ধ করে দেয়ায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় ১১/১২শ বিঘা জমিতে আমন চাষ অনিশ্চিত হয়ে পড়েছে। এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্যের কাছে গণস্বাক্ষরিত অভিযোগ হলে তিনি তড়িৎ ব্যবস্থা নেয়ার জন্য নির্বাহী প্রকৌশলী, পানি উন্নয়ন বোর্ড লিখিতভাবে অনুরোধ করেছেন।

এলাকাবাসী ও লিখিত অভিযোগে জানা যায়, উপজেলার ১০/১২ পোল্ডারে গড়ইখালী মৌজায় ১১/১২শ বিঘা কৃষি জমি অবস্থিত। উক্ত জমির পানি সরবরাহের জন্য সরকারি খাস সম্পত্তিতে ২০/২৫ বছর পূর্বে একটি গেট নির্মিত হয়। যা দিয়ে উক্ত জমির পানি সরবরাহ করার পাশাপাশি ধান চাষ ও কৃষি ফসল উৎপাদন করা হয়। ২০১৬ সালে স্থানীয় আব্দুস সাত্তার নুন্তু, আব্দুল হাকিম, মোস্তাক গাজী, সাহেব আলী গাজী, মফিজুল ইসলাম লিটু, সাইদুল গাজী, কামরুল গাজী, গণি গাজী উক্ত গেটের খাল বালি দ্বারা ভরাট করে দিয়েছে।

ফলে অতি ভারী বর্ষণে সম্পূর্ণ জমি ও পার্শ্ববর্তী বাড়ী ঘর পানিতে ডুবে আছে। যে কারণে চলতি বছর আমন চাষ অনিশ্চিত হয়ে পড়েছে। জমির মালিকরা যাতে পানি নিস্কাশনের ব্যবস্থা হয় ও ধান চাষ করতে পারে সে জন্য স্থানীয় সংসদ সদস্য বরাবর গণস্বাক্ষরিত অভিযোগ দিয়েছেন। অভিযোগটির প্রেক্ষিতে সংসদ সদস্য এ্যাডঃ শেখ মোঃ নুরুল হক তড়িৎ ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাহী প্রকৌশলী, খুলনা পওর বিভাগ-২, বাপাউবো-কে লিখিতভাবে অনুরোধ করেছেন। এ দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকট আরো একটি লিখিত অভিযোগ হলে তিনি সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন চৌধুরীকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। সহকারী কমিশনার (ভূমি)’র নির্দেশে সার্ভেয়ার নজরুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করে সহকারী কমিশনারকে বিষয়টি অবহিত করেন।

আগামী ১০ আগস্ট উভয়পক্ষকে তার কার্যালয়ে উপস্থিত হয়ে জবাব দেয়ার দিন ধার্য্য রয়েছে। অভিযুক্ত সাহেব আলী গাজী ও হাকিম গাজী জানান, গেটটি ব্যক্তি মালিনাকায় তৈরী। কবরখানার পাশে গেট হওয়ায় তা বন্ধ করে দেয়া হয়েছে। তবে জলাবদ্ধতার কারণে ধান চাষ অনিশ্চিয়তার বিষয়টি তারা স্বীকার করেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস জলাবদ্ধতার কথা স্বীকার করে বলেন, এলাকাটি ভাঙ্গন কবলিত হওয়ায় এলাকার লোকজন নিয়ে গেটের খালটি বন্ধ করে দেয়া হয়েছে। গড়ইখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম বলেন, গেটটি বন্ধ করে দেয়ায় স্থায়ী জলাবদ্ধতার স্বীকার হয়েছে এক-দেড়শ পরিবার। অনিশ্চিত হয়ে পড়েছে কৃষি উৎপাদন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন