দিনাজপুরে এবার মাল্টা চাষে সাফল্য

  10-08-2017 03:36PM

পিএনএস, দিনাজপুর:মাল্টা ভাল লাগে না এমন মানুষ পাওয়া কঠিন। সেই মাল্টা এখন উত্তরের জনপদ দিনাজপুরের বীরগঞ্জের গাছে গাছে ঝুলছে। কমলা চাষের সাফল্যের পর এবার মাল্টা চাষের সাফল্যে রঙিন কৃষকের মন।

উদ্যেক্তারা বলছেন, এ অঞ্চলে মাল্টার আবাদ ব্যাপকহারে বাড়লে এই ফল আর আমদানি করতে হবে না। একই সঙ্গে বীরগঞ্জ এলাকায় অর্থনৈতিকভাবে বিপ্লব সাধিত হবে বলেও মনে করছেন তারা।

এখন দিনাজপুরের বীরগঞ্জের বাতাসে মাল্টার মিষ্টির গন্ধ। সবুজ পাতার ফাঁকে ফাঁকে ঝুলছে ফিকে সবুজ বর্ণের এসব লোভনীয় মাল্টা। জুন মাসে এর ফল আসে এবং অক্টোবর মাসের দিকে মাল্টা পাকে।

হিমালয়ের পাদদেশে দিনাজপুরের অবস্থান হওয়ায় ভৌগলিক কারণে এ এলাকায় মাল্টা চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলে কৃষি বিভাগ জানিয়েছে। বীরগঞ্জ উপজেলার মাল্টায় নেই কোন ফরমালিন, নেই কোন ঝুঁকি, তাই এই অঞ্চলের মাল্টাও হতে পারে সর্বাধিক জনপ্রিয়।

কৃষক প্রশিক্ষণ ও উদ্ধুদ্ধকরণের মাধ্যমে এ অঞ্চলে মাল্টা চাষের ব্যাপক সম্ভবনা দেখা দিয়েছে।

মাল্টা চাষী এরশাদুল হক জানান, মাটি চাষ উপযোগী ও লাভজনক হওয়ার কারণে বীরগঞ্জে মাল্টা চাষ শুরু হয়েছে। আমার মাল্টা বাগানে ফল ধরেছে। একেকটি গাছে কমপক্ষে ৩০-৫০টি মাল্টা ধরেছে। মাল্টার দাম বেশী। চাষাবাদে তেমন কোন ঝামেলা নেই। তাই এটা সবার কাছে লাভজনক ফল হিসাবে এর আবাদ ব্যাপক হারে বেড়ে যাবে। মাল্টা চাষের বাগানে সাথী ফসল হিসাবে সবজিসহ বিভিন্ন ধরনের ফসল চাষ করা যায়।

বীরগঞ্জের কৃষক হেমচন্দ্র দাস জানান, পরীক্ষামূলক চাষের সাফল্যের পর এবার আমার জমিতে মাল্টা চাষের সিদ্ধান্ত গ্রহণ করি। ১০ শতক জমিতে বারিমাল্টা-১ জাতের ৩০টি মাল্টা গাছ রোপনের মধ্যে দিয়ে এর যাত্রা শুরু হয়েছে।

বীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মোস্তাফিজুর রহমান জানান, বীরগঞ্জে রাজস্ব খাতের অর্থায়নের খরিপ-২ মাল্টা প্রদর্শনী বাস্তবায়নের লক্ষ্যে চাষীদের ব্রিফিং শেষে উপকরণসহ মাল্টা চারা বিতরণ করা হয়েছে। মাল্টা চাষের সাফল্যের পর ফের ১৮ জুন ৩১ জন চাষীর মাঝে বারী মাল্টা-১ চারা প্রদান করে বীরগঞ্জ কৃষি অফিস। প্রত্যেক চাষীকে ৬০টি মাল্টা চারা ও কৃষি উপকরণ প্রদান করা হয়েছে। প্রদর্শনী প্লট হিসেবে উদ্যোক্তা চাষীদের ২০ শতক জমিতে ৬০টি চারা রোপন করা হয়। এক্ষেত্রে প্রতিটি চারার মাঝে দূরত্ব ৯ হতে ১০ ফুট।

উল্লেখ্য, ভৌগলিক কারণে এ এলাকার মাটি কমলা এবং মাল্টা চাষের জন্য উপযুক্ত। ২০১৫ সালে তাই প্রাথমিকভাবে পৌরসভায় ১টি এবং ভোগনগর ইউনিয়নে ২টিসহ মোট ৩টি স্থানে বারিমাল্টা-১ জাতের মাল্টা গাছ রোপনের মধ্যে দিয়ে বীরগঞ্জে মাল্টা চাষের যাত্রা শুরু করে।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন