স্বাদে ও ঘ্রাণে অতুলনীয় সিলেটি ঐতিহ্যবাহী ফল সাতকরা

  06-09-2017 12:38AM

পিএনএস ডেস্ক: সাতকরা সিলেট অঞ্চলের একটি ঐতিহ্যবাহী ফল। সুস্বাদু এ ফলটিকে আঞ্চলিক ভাষায় অনেকে হাতকরাও বলে থাকেন। স্বাদে ঘ্রাণে অনন্য এ ফলের রয়েছে অসাধারণ পুষ্টিগুণ। বিশেষ ঘ্রাণযুক্ত লেবু জাতীয় এ ফল টক স্বাদযুক্ত, যা সবজি আনুষঙ্গিক হিসেবে রান্নায় ব্যবহৃত হয়।

সিলেটের সাতকরা এখন শুধু সিলেটেরই ফল নয়। বিদেশেও রপ্তানি হয় লেবু আকৃতির সবজি জাতীয় এ ফল। কোরবানি ঈদ আসলেই কদর বেড়ে যায় সাতকরার। কারণ এটি স্বাদে ও ঘ্রাণে অতুলনীয়।

সাতকরা দিয়ে রান্নাবান্না করাটা সিলেটের ঐতিহ্য। এবারের কোরবানির ঈদে বেড়ে গেছে এর চাহিদা।

এক সাপ্তাহ আগ থেকে সিলেটের প্রধান সবজির আড়ৎসহ নগরীর বিভিন্ন এলাকায় বিক্রি শুরু হয় এই সাতকরা। ঝুড়িতে সাজিয়ে সাতকরা বিক্রি করছেন সবজি বিক্রেতারা। ক্রেতারাও কিনছেন বেশ। ছোট-বড় আকার ভেদে প্রতি হালি সাতকরা বিক্রি হচ্ছে ৮০-১২০ টাকা করে।

সিলেটের জৈন্তাপুর, গোয়াইনঘাটের জাফলং ছাড়াও এখানকার পাহাড়-টিলায় চাষ হয় সাতকরা। এটি দেশ-বিদেশে সিলেটি সাতকরা নামে পরিচিত। ক্রেতারা সিলেটের সাতকরা শুনলেই দর কষাকষি কম করেন বলে জানান বিক্রেতারা।

লেবুগাছের মতো সাতকরার কাঁটাভরা গাছ ২০ থেকে ২৫ ফুট লম্বা হয়। ফাল্গুন মাসে ফুল আসে। জ্যৈষ্ঠ-আষাঢ়ে ফল হয়। সিলেটে এর প্রচুর চাহিদার কারণে পার্শ্ববর্তী দেশ ভারতের আসাম ও মেঘালয় থেকেও সাতকরা আমদানি হয়।

জৈন্তপুরের বাসিন্দা সবজি ব্যবসায়ী মাসুক মিয়া জানান, এবার সাতকরা হালি বিক্রি করতে হচ্ছে ১০০-১২০ টাকা। সাতকরাগুলো তিনি সংগ্রহ করেছেন সিলেটের জাফলং ও জৈন্তাপুর থেকে। অন্যান্য বছরের চেয়ে এবার বিক্রি বেশ ভালো।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন