নিন্মচাপ-ভারী বৃষ্টিতে বেনাপোলের নিন্মঞ্চলের ধান ক্ষেতসহ সবজির ক্ষতি

  11-10-2017 06:10PM

পিএনএস, বেনাপোল প্রতিনিধি : টানা তিনদিনের নিন্মচাপ,ঝড় ও ভারী বৃষ্টিতে যশোরের বেনাপোল সহ শার্শা উপজেলার নিন্মঞ্চলের পেপে কলা ও আউশ ফসলের ধান ক্ষেত সহ সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। উপড়ে গেছে কয়েক শত বিঘা জমির কলা ও পেপে গাছ। কৃষকরা পড়েছেন দুশ্চিন্তায়। অনেক চাষী ক্ষতি পোষাতে পেপে খেতে বাস দিয়ে গাছ রক্ষার চেষ্টা চালাচ্ছেন। রবিবার সন্ধার পর থেকে শুরু হওয়া নিন্মচাপ ও ভারী বর্ষনে সবজি ও কৃষি খেতের ক্ষতি হয়েছে বলে জানান স্থানীয় চাষীরা-লাভের আশা ম্লান হয়ে গেছে বলে জানান তারা।

উলাশি গ্রামের আমিনুর রহমান আতাউর ও আরসাদ আলী বলেন,১৯০শতক জমিতে কপি ও ৪০শতক জমিতে পেপে ও কলা গাছ সহ বিভিন্ন ধরনের সবজি লাগিয়ে লাভের আশা করছিলেন তারা। বৃষ্টিতে সব ম্লান হয়ে গেছে। ১০থেকে ২০হাজার টাকা সবজি বিক্রি করেছেন তারা। আসল উঠানোর চেষ্টায় জমিতে পরিচর্যা করছেন।

লক্ষরপুর গ্রামের লোকমান হোসেন,ইসমাইল ও সলেমান হোসেন জানান,বৃষ্টিতে আগাম জাতে আউশ ধান ও পেপে কলা কপি মুলার ক্ষতি হয়েছে। কিছু উচু জমিতে লাগানো সবজি রক্ষা পেয়েছে বলে জানান তারা।

উলাশি ইউপি-উপ সহকারি কৃষি কর্মকর্তা-মোস্তাফিজুর রহমান বলেন,শার্শা উপজেলার কৃষি পল্লি হিসাবে ক্ষ্যাত ঊলাশি ইউনিয়নের ২শ বিঘা জমির সবজি ও ধান ক্ষেত নষ্ট হয়ে গেছে। কৃষকদের খোজখবর নিচ্ছেন কৃষি বিভাগ।

শার্শা উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা পলাশ কিশোর ঘোষ-জানান,নিন্মচাপ ও বৃষ্টিপাতে আউশ আবাদের পাকা ধান ও আগাম রবি শষ্য পেপে ফুল কপি পাতা কপির ক্ষতি হলেও আমন ধানের উপকার হয়েছে। প্রকৃত ক্ষয়ক্ষতি নিরপনে চেষ্টা করছেন উপজলা কৃষি অধিদপ্তর।

শার্শা উপজেলায় ১১টি ইউনিয়নেই টানা তিনদিনের নিন্মচাপে প্রায় ৪শহেক্টর জমির অধিকাংশ সবজি ও ধান ক্ষেত নষ্ট হয়ে গেছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার। তিনি বলেন রোদ উঠার পরও আরো কিছু জমিতে সবজি ক্ষতি হতে পারে। তবে পানি নিষ্কাশনে কৃষকদের পরামর্শ দিচ্ছেন তারা। প্রকৃত ক্ষয়ক্ষতির নিরপনে ব্লক সুপারভাইজারদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।



পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন