সুন্দরগঞ্জে ধান ক্ষেতগুলো ব্যাকটেরিয়া লিফ ব্লাস্ট রোগে আক্রান্ত॥ কৃষকরা দিশেহারা

  16-10-2017 07:54PM

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় আমন ধান ক্ষেতে ব্যাকটেরিয়া লিফ ব্লাস্ট (বিএলবি) রোগ দেখা দেয়ায় ধান চাষীরা দিশেহারা হয়ে পড়েছেন।

জানা গেছে, এ বছর দফায়-দফায় বন্যার পর কৃষকরা ক্ষতি পুষিয়ে নিতে আমন ধান রোপনে মরিয়া হয়ে পড়েন। সঠিক সময় সার প্রয়োগ ও পরিচর্যা করায় ধান ক্ষেতগুলো অতি অল্প সময়ের মধ্যে সতেজ ও থোর আসার উপক্রম হয় । এ সময় বাড়ন্ত ধান ক্ষেতগুলোতে পাতা মোড়া, মাজরা পোকা, কারেন্ট পোকার আক্রমন দেখা দেয়, এতে গোড়া পঁচা ও ব্যাকটেরিয়া লিফ ব্লাস্ট (বিএলবি) রোগ দেখা দেওযায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েন। আক্রান্ত ধান ক্ষেতগুলোতে বিভিন্ন প্রকার বালাই নাশক প্রয়োগ করেও কৃষকরা ভাল ফল পাচ্ছেনা ।

এদিকে উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের সার্বক্ষণিক তদারকি ও পরামর্শমত ধান ক্ষেতগুলোতে বালাই নাশকসহ সার প্রয়োগ করেও ভাল ফলাফল পাওয়া যাচ্ছে না। কৃষক শহিদুল, জর্জিস, আব্দুল বাকি, আবুল কালাম, রেজাউল করিম, শামছুল হক, আলম মিয়া, দুলা মিয়া, জয় মহন্ত, মাহফুজা বেওয়াসহ অনেকে জানান বর্তমানে ধান ক্ষেতের যে অবস্থা তাতে আশানুরুপ ফলন ভাগ্যে জুটবেনা। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাশেদুল ইসলামের সঙ্গে কথা বললে তিনি জানান, চলতি বছর এ উপজেলায় ২৭ হাজার ৫’শ হেক্টর জমিতে আমন ধান রোপন করা হয়েছে।

ব্যাপক বন্যা ও অতি বৃষ্টির কারণে আমন ধান ক্ষেতে বিএলবি রোগটি ব্যাপক আকারে দেখা দিয়েছে যার মোকাবেলায় আমাদের সকল জনবল (উপ-সহকারি কৃষি কর্মকর্তা)’রাসহ কৃষকরা হিসশিম খাচ্ছে । তবে উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের ক্ষেতগুলোকে এ রোগ থেকে রক্ষার করার জন্য মাঠ পর্যায়ে কাজ করতে তাগাদা দেওয়া হয়েছে। উপজেলা কৃষি অফিসার আরো জানান আক্রান্ত ক্ষেতগুলোতে ডাসবান ২০ইসি স্প্রে করার পর দিন থিয়োভিট ৬০ গ্রাম, এমওপি ৬০ গ্রাম, দস্তা ১০ গ্রাম একত্রে গুলিয়ে ১০ লিটার পানিতে ৫ শতাংশ জমি স্প্রে করলে আশানুরুপ সুফল পাবেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন