‘কৃষি সেক্টরে নিঃশব্দ বিপ্লব ঘটেছে’

  17-10-2017 12:38AM

পিএনএস ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশের কৃষি সেক্টরে একটি নিঃশব্দ বিপ্লব ঘটে গেছে। এ বিপ্লব শুরু করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বর্তমানে এ বিপ্লবের নেতা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এ বিপ্লবের রুপকার সফল কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

সোমবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ অডিটরিয়ামে বিশ্ব খাদ্য দিবস উদযাপন ও খাদ্য মেলা ২০১৭ এর উদ্বোধনী বক্তব্যে তিনি এ কথা বলেন। ‘অভিবাসনের ভবিষ্যৎ বদলে দাও, খাদ্য নিরাপত্তা ও গ্রামীণ উন্নয়নে বিনিয়োগ বাড়াও’ এ প্রতিপাদ্য নিয়ে প্রতি বছরের মতো এবারও কৃষি মন্ত্রণালয় ও জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার (এফএও) উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়েছে। রাজধানীর ফার্মগেটে আ. কা. মু. গিয়াস উদ্দীন মিলকী অডিটোরিয়াম চত্বরে ১৬ থেকে ১৮ অক্টোবর তিনদিন ব্যাপী খাদ্য মেলা শুরু হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, আমাদের কৃষির সোনালী সম্ভাবনাকে এগিয়ে নিতে হলে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বন্যা, খরা, বৃষ্টি, অনাবৃষ্টি, ঘূর্ণিঝড়সহ নানা প্রাকৃতিক দুর্যোগের দেশ আমাদের এই বাংলাদেশ। তারপরও প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্ট দুর্যোগ মোকাবেলা করে আমাদের কৃষি দিন দিন এগিয়ে যাচ্ছে। আমাদের দেশের কৃষকের অদম্য মনোবলের কারণে আমরা প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে কৃষিকে সমৃদ্ধ করতে পেরেছি।

কৃষিতে গবেষণার বিষয় উল্লেখ করে মন্ত্রী বলেন, কৃষিতে উন্নত গবেষণার ফলে আমরা খাদ্য উৎপাদনে এগিয়ে গেছি এবং বিশ্বের কাছে আমাদের দেশ একটি মডেল হিসেবে পরিণত হয়েছে। মন্ত্রী কৃষি গবেষণায় বিনিয়োগ বৃদ্ধি করার বিষয়ে বিশেষ গুরুত্ব দেন। তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী কৃষিতে নতুন নতুন আবিষ্কারের জন্য বিজ্ঞানীদের উৎসাহ দিচ্ছেন। তারাও কৃষির অগ্রগতিতে সাফল্য দেখাচ্ছেন।

এ সেমিনারে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন। কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ'র সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেন এমপি ও এফএও বাংলাদেশের ভারপ্রাপ্ত প্রতিনিধি ডেভিড ডব্লিউ ডোলন। এছাড়া সেমিনারে বক্তব্য রাখেন, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মো. আবদুল মান্নান ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ মো. গোলাম মারুফ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন