সুন্দরগঞ্জে তিস্তার চরে নবান্ন উৎসব

  01-11-2017 10:33PM

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তিস্তা চরাঞ্চলে শুরু হয়েছে নবান্ন উৎসব। আগাম নবান্ন উৎসব চরের কৃষক-কৃষাণীর মাঝে প্রান চাঞ্চল্যতা ফিরে এসেছে। ব্যস্ত হয়ে পড়েছে চরাঞ্চলের প্রতিটি পরিবারের স্ত্রী, ছেলে, মেয়েসহ অন্যান্য সদস্যরা। আমন ধানের ফলন তেমন ভাল না হলেও অনেক খুশি কৃষকরা। কারন আগাম ধান যেন কৃষকদের অভাব দুর করে দিয়েছে।

উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর, কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তার চরাঞ্চলে ইতিমধ্যে পুরোদমে কাটামাড়াই শুরু হয়েছে। বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে আগাম জাতের ধান চাষাবাদ করে কৃষকরা । যা এখন পেকে যাওয়ায় কাটা মাড়াই শুরু করেছে কৃষকরা। এ কারনে ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষাণীরা। ধান কাটা-মাড়াইয়ের পর পরই রবি এবং খরিফ চাষাবাদে ঝুকে পড়েছে কৃষকরা। তারাপুর চরের মোজা মিয়া জানান ,আমন কাটা মাড়াইয়ের পর ইতিমধ্যে ৩ বিঘা জমিতে বেগুন এবং শাক সবজি চাষাবাদ করেছি । গত দুই সপ্তাহে তিনি ৫ হাজার টাকার শাক সবজি বিক্রি করেছেন।

উপজেলা কৃষি অফিসার রাশেদূল ইসলাম জানান, রবি এবং খরিফ মৌসুমে চরাঞ্চলে ব্যাপক চাষাবাদ হয়ে থাকে । আর এ মৌসুমে চরাঞ্চলে শাক সবজি চাষাবাদ করে অনেক অর্থ উপর্জন করেন কৃষকরা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন