যশোর রোডে শতবর্ষী গাছ কাটায় নিষেধাজ্ঞা - কৃষি - Premier News Syndicate Limited (PNS)

যশোর রোডে শতবর্ষী গাছ কাটায় নিষেধাজ্ঞা

  


পিএনএস ডেস্ক: যশোর-বেনাপোল মহাসড়কের শতবর্ষী গাছ কেটে রাস্তা সম্প্রসারণের ওপর ছয়মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ রুলসহ গাছ কাটার সিদ্ধান্ত ৬ মাসের জন্য স্থগিত করেন।

এর আগে বৃহস্পতিবার রিটটি করেন পরিবেশ ও মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ। রিটে সড়ক ও জনপথ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, খুলনার ডিসি ও যশোরের পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

যশোর শহর থেকে বেনাপোল পর্যন্ত রাস্তার দৈর্ঘ্য ৩৮ কি.মি.। এ রাস্তার দুই পাশে সড়ক ও জনপথের হিসেব অনুযায়ী গাছ রয়েছে ২৩১২টি। এর মধ্যে দুইশোর অধিক গাছ রয়েছে যেগুলোর বয়স ১৭০ বছরের বেশি। দীর্ঘসময় পর রাস্তাটি সম্প্রসারণের প্রকল্পটি পাশ হয় ২০১৭ সালের মার্চ মাসে। প্রকল্প বাস্তবায়নে গাছ কাটার কথা বলা হলে বিভিন্ন মহল থেকে বাঁধা আসে।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত যশোর রোডের গাছ রক্ষায়, একাট্টা হচ্ছেন সবস্তরের মানুষ। ইতিহাসের সাক্ষী গাছগুলো কেটে সড়ক প্রশস্ত করার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভের দানা বাঁধছে।

যশোর-বেনাপোল মহাসড়ক সম্প্রসারণের কাজ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে মহাসড়কের দুই পাশে ২৩১২টি গাছ কাটা পড়বে।

যশোর সওজ ও জেলা পরিষদ সূত্র জানায়, মহাসড়কটির উভয় পাশের গাছের মধ্যে রয়েছে রেইনট্রি, মেহগনি, বাবলা, খয়ের, কড়ই, আকাশমণি, বট, শিশু, ঝাউ, আম, কাঁঠাল, সেগুন, শিমুল ও দেবদারু। এর মধ্যে ১০০ বছরের বেশি পুরনো রেইনট্রি রয়েছে ৭৪৫টি।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech