শেরপুরে ভুট্টাগাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

  

পিএনএস শেরপুর (বগুড়া) সংবাদদাতা : বগুড়ার শেরপুরে আব্দুল মান্নান নামের এক বর্গা চাষির দুই বিঘা জমিতে লাগানো ভুট্টাগাছের গোড়া কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এতে ক্ষেতের সম্পুর্ণ ফসল বিনষ্ট হওয়ায় চোঁখে-মুখে অন্ধকার দেখছেন এই বর্গাচাষি।

গত মঙ্গলবার (১৩ফেব্রুয়ারি) দিনগত রাতে উপজেলার ভবানীপুর ইউনিয়নের ঘোগা বটতলা এলাকায় ঘটনাটি ঘটে। এদিকে উক্ত ঘটনায় স্থানীয় এলাকাবাসী ও কৃষি অফিসের কর্মকর্তারাও বিস্ময় বনে গেছেন। উপ-সহকারি কৃষি কর্মকর্তা আব্দুল আজিজ, মাহমুদুল হাসান, সোহেল রানাসহ একাধিক ব্যক্তি ক্ষোভ প্রকাশ করে বলেন, সমাজ জীবনে চলার পথে একে অন্যের মাঝে ভুল বোঝাবুঝি হতেই পারে। তাই বলে জমির ফসল কেটে বিনষ্ট করা বা চারা উপড়ে ফেলতে হবে। এটি ভাবাই যায় না। অথচ তাই করা হলো। তাঁদের ভাষায়, এ আবার কেমন শত্রুতা!।

উপজেলার ঘোগা দক্ষিণপাড়ার বাসিন্দা ভুক্তভোগী চাষি আব্দুল মান্নানের সঙ্গে কথা বলে জানা যায়, তিনি পেশায় একজন ভ্যানচালক। পাশাপাশি অন্যের জমি বর্গা নিয়ে ফসলও ফলান। এরই ধারাবাহিকতায় দুই বিঘা জমি বর্গা নেন তিনি। পরবর্তীতে কৃষি অফিসের সহযোগিতায় এনএটিপি-২ প্রকল্পের মাধ্যমে প্রদর্শনী ভুট্টা চাষ করেন। দরিদ্র হওয়ায় তিনি নিজেই শ্রমিকের কাজ করে থাকেন। কিন্তু মঙ্গলবার রাতে তার কষ্টের ফসল উক্ত জমির ভুট্টার গাছগুলো কেটে ফেলা হয়। পরদিন বুধবার সকালে জমিতে গিয়ে এই দৃশ্যটি দেখতে পান। পরে মোবাইল ফোনের মাধ্যমে ঘটনাটি কৃষি অফিসের স্যারদের জানান তিনি।

একইসঙ্গে স্যারদের পরামর্শে থানায় লিখিত অভিযোগ করেন। ভুক্তভোগী আব্দুল মান্নান অভিযোগ করে আরও বলেন, পূর্ব শক্রতার জেরধরে ঘোগা দক্ষিণপাড়া এলাকার সানোয়ার হোসেন ও তার ছেলে কাওছার ঘটনাটি ঘটিয়েছে বলে তিনি ধারণা করছেন। কারণ ইতিপূর্বে (ভুট্টা লাগানোর সময়) উক্ত জমির ফসল ক্ষতি করার জন্য তারা হুমকি-ধামকি দিয়েছিলেন বলে দাবি করেন এই চাষি।

এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা খাজানুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, যারাই এই ঘটনা ঘটিয়ে থাকুন না কেন তাদের আইনের আওতায় আনতে এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত হওয়া প্রয়োজন বলে মনে করেন এই কৃষি কর্মকর্তা। শেরপুর থানার দায়িত্বে থাকা কর্মকর্তা পুলিশের সহকারি উপ-পরিদর্শক (এএসআই) মোর্শেদা খাতুন অভিযোগ পাওয়ার সত্যতা স্বীকার করে বলেন, জরুরি কাজে ওসি স্যার বাইরে রয়েছেন। তিনি থানায় এলে অভিযোগটি তার সামনে উপস্থাপন করা হবে। এরপর তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে দাবি করেন এই পুলিশ কর্মকর্তা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech