পানের বাজারে আগুন, বিপাকে ভোক্তারা!

  19-02-2018 02:19PM

পিএনএস, দিনাজপুর: পান মানুষের কাছে অতি পরিচিত একটি নাম। যে কনো খাবারের পরে পান না খেলে মানুষ যেনো অস্বস্তিতে ভোগে। সখের বশবর্তি হয়েও অনেকে পান খায়। গ্রমের যে কোনো বাড়িতে বেড়াতে গেলেও অতিথিকে কমপক্ষে পান খেতে দেয়া হয়। দিনাজপুরে সেই পানের বাজারে হঠাৎ আগুন লেগেছে, এতে বিপাকে পড়েছেন ভোক্তারা।

ছোট ছোট পান বিক্রি হচ্ছে ১৫০ টাকা দরে(৬০টি পান)। একটু ভালো পান বিক্রি হচ্ছে ২০০ টাকা দরে, আর বড় পান বিক্রি হচ্ছে ৩০০ টাকা দরে ।

সরেজমিন দিনাজপুরের বিভিন্ন হাট-বাজারে ঘুরে দেখা গেছে, খুচরা পান দোকানগুলোতে ছোটো পানের খিলি বিক্রি হচ্ছে ৫ টাকা দরে। অনেকে আবার পানের দাম বৃদ্ধিতে খিলিপান বিক্রি বন্ধ করে দিয়েছে।

বাহাদুর বাজারের পাইকাড়ী পান ব্যাবসায়ী ওয়াকিল ও শমসের জানান, আগে যে পান ৬০ টাকা বিড়া(৬০)শদরে ছিল, এখন দাম বেড়ে ২৫০ টাকা, ১০-১৫ টাকার পান ৫০-৭০ টাকা, ৩০-৪০ টাকার পান ৮০-৯০ টাকা হয়েছে। রাজশাহী, বিরামপুর, ভেড়ামারা, চুয়াডাঙ্গা থেকে সচারাচর পান আমদানী হয়ে থাকে। তবে প্রকৃতিক কারনে ঘনকুয়াশায় পানের বরজে ছত্রাকের আক্রমন বেশী হওয়ায় পান নষ্ট হয়ে যাচ্ছে। সে কারনে মোকামেই পানের মুল্য অনেক বেশী। তাই বেশী দামে বিক্রি করতে হচ্ছে।

ফুলবাড়ী উপজেলার চৌধুরী মোড়ের খুচরা পান বিক্রেতা সাদ্দাম হোসেন বলেন, এক সপ্তাহ ধরে পানের দাম প্রতি শয়ে দ্বিগুন মূল্য হয়েছে। সে কারনে খিলি পান পাঁচ টাকার নিচে বিক্রি করা যাচ্ছে না। যা আগে আমরা তিন টাকায় বিক্রি করেছি।

তিনি বলেন, পানের দাম বৃদ্ধি পাওয়ায় খিলি পান বিক্রি কমে গেছে। এতে অনেক দোকান বন্ধ হওয়ার উপক্রম।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন