সুন্দরগঞ্জে বোরো ধানের শীষ সাদা, ধান চাষীরা হতাশ

  

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধা সুন্দরগঞ্জ উপজেলায় বোরো ধান ক্ষেতে শীষ সাদা হওয়ায় ধান চাষীরা হতাশায় ভুগছেন।

জানা গেছে, কৃষককের ধান উৎপাদনের একমাত্র ভরসা বোরো ধান ক্ষেত। এবছর সময় মতো ধানক্ষেতে সার ও সেচ দেয়ায় ধান গাছগুলো লকলকে ও সতেজ হয়ে উঠে। গাছগুলো থেকে ধানের শীষ বাহির হতে থাকলে শীষে দানা না থাকায় শীর্ষগুলো সাদা হচ্ছে।

চাষীরা এর প্রতিকার পাওয়ার আশায় বিভিন্ন জাতের কীটনাশক ব্যবহার করেও কোন সুফল পাচ্ছে না। লাল চামার গ্রামের কৃষক আঙ্গুর মিয়া জানান, সে তিন বিঘা জমিতে বোরো ধান রোপন করেছেন। ধান ক্ষেত গুলোর মধ্যে ব্রি-২৮ জাতের ধানে এর রোগ বেশি দেখা দিয়েছে।

এ নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ রাশেদুল ইসলাম এর সাথে কথা হলে তিনি জানান, এ বছর উপজেলায় ২৫ হাজার ৭’শ হেক্টর জমিতে বোরো ধান রোপন করা হয়েছে। যা গত বছরের তুলনায় বেশি। ধান গাছ গুলো থেকে শীষ বাহির হওযার সময় তা লিভ ব্লার্ষ্ট রোগে আক্রান্ত হয়ে শীষ গুলো সাদা হচ্ছে। এব্যাপারে কৃষককে আক্রান্ত ধান ক্ষেত গুলোতে কীটনাশক প্রয়োগের পরামশ দিলেও ঔষুধের পরিমান সঠিকভাবে প্রয়োগ না করায় তা কাজে আসছে না। এ পর্যন্ত .৩ হেক্টর জমির ধান ক্ষেতে এ রোগ দেখা দিয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech