ঘাটাইলের পাহাড়ি অঞ্চলের লোকজন সবজি চাষ করে স্বাবলম্বী

  03-05-2018 03:26PM

পিএনএস, ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি : ঘাটাইলের ঘাটাইল উপজেলা পুর্বাঞ্চল একটি বিশালএলাকা পাহার,একটি সময়ের অবহেলিত জনপদ হিসেবে পরিচিত ছিল। কালের বিবর্তনে আজ শক্তিশালী অর্থনীতি অঞ্চলে পরিনত হয়েছে।তার মধ্যে অর্থনীতিতে মুল ভুমিকা রাখছে বিভিন্ন প্রকারের সবজি চাষ।

সরেজমিনে ঘুরে ও স্থানীয়দের কাছ থেকে জানা যায় ,উপজেলা সন্ধানপুর,রসুলপুর,ধলাপাড়া ,ইউনিয়ন যদিও বর্তমানে সাগরদিঘী,লক্ষিন্দর,সংগ্রামপুর নামে আরো ৩টি নতুন ইউনিয়নে গঠিত হয়েছে।একটি সময় এ সব অঞ্চলে শিক্ষাদীক্ষা ,অর্থনীতিতে পিছিয়ে ছিলো। বর্তমানে এ অঞ্চলে এখন কলেজ,স্কুল শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে এগিয়ে নিয়েছে এই শিক্ষার আলো ।

এ সব প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হওয়ার সাথে সাথে এলাকায় শিক্ষিত মানুষের সংখ্যা বেড়ে গেছে।একটি সময় কোন রোগি অসুস্থ হলে ঘাটাইল সদরে আসতে অনেক বেগ পেতে হতো।বর্তমানে রাস্তা ও যাতায়াত সহজ হওয়াতে এরকম সমস্যায় পড়তে হচ্ছে না।এর সাফল্য মুল চালিকা শক্তি হলো অর্থনীতি।সে অর্থনীতি ভুমিকা রাখছে সবজি চাষ, মুরগীর ফার্ম ,গরুর ফার্ম ।এ এলাকায় প্রায় ২০০ থেকে ৩০০ হেক্টর জমিতে সবজি চাষ হচ্ছে ।এ অঞ্চলের লোককজন সবজি বিক্রি করে বৎসরে ৪০ থেকে ৫০ লাখ টাকা আয় করছে বলে ঘাটাইল কৃষি অফিস সুত্রে জানা যায়।যদিও বর্তমানে ডিমের দাম কম থাকাতে অনেক খামারী তাদের ব্যাবসা নিয়ে খুব কষ্টে দিন কাটাচ্ছে।পাহাড়ি অঞ্চলে সবজি চাষ করে এলাকার অর্থনীতিতে বিশেষ ভুমিকা রাখছে।

এলাকার ফুলমালিরচালা,আশারিয়াচালা, কামালপুর,পাগারিয়া ,আমতলা, লিংবাজার,সানেবান্ধা,সাগরদিঘী,সহ বিভিন্ন অঞ্চলে সবজি চাষ হচ্ছে । এসব সবজির মধ্যে কলা,পেপে,শশা,বেগুন,সীম,কুমড়া ,লাউ,করলা সহ বিভিন রকমের সবজি চাষ করে দেশের অর্থনীতিতে বিশেষ ভুমিকা রাখছে।এসব সবজি দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানী হচ্ছে।আর এ কাজে জড়িত যারা একটি সময় বেকার অবস্থায় ছিলেন তারা এখন এই কাজের মাধ্যমে তাদের বেকারত্ব ঘুছিয়ে স্বনির্ভর হয়েছে।

ঐ এলাকার পোল্ট্রি ঔষধ ও ফিড ব্যাবসায়ী মোঃ আব্দুল বাকীর জানান একটি সময় আমাদের এলাকা অনেক পিছিয়ে ছিলো কিন্তু বর্তমানে বিভিন্ন পেশায় নিয়োজিত হয়ে দেশেরে অর্থনীতিতে বিশেষ ভুমিকা রাখছে। মুরাইদ গ্রামের আবু সাইদ জানান বর্তমানে আমাদের এলাকায় প্রচুর পরিমানে সবজি চাষ হয় যা বিক্রি করে অনেক টাকা আয় করি।

এ বিষযে ঘাটাইল উপজেলা কৃষি অফিসার আব্দুল মতিন বিশ্বাস জানান আমরা পাহারি অঞ্চলে কৃষকদের কারিগরি সহায়তা দিয়ে যাচ্ছি ভালো ফলনের জন্য। অদুর ভবিষ্যতে আরো সহযোগিতা করবো যাতে তারা সবজি চাষ করে অর্থনৈতিক ভাবে লাভবান ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন