নবাবগঞ্জে বেড়েছে আমের বাগান

  

পিএনএস, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা এলাকায় আমের বাগান বেড়েই চলেছে।উপজেলা কৃষি দপ্তরের হিসাব মতে উপজেলা এলাকায় বসতবাড়ী ও বাগান সহ ৮০৫ হেক্টর জমির উপরে আম গাছ রয়েছে। এর মধ্যে ৪৭০ টি আম বাগান রয়েছে। পতিত জমি সহ ফসলি জমিতে এসব বাগান গড়ে উঠেছে। এসব আাম বাগানের মধ্যে হাঁড়িভাঙ্গা হিমসাগর মিছরিভোগ নেংড়া আশ্বিনা ও বারি-৪ জাতের আম উল্লেখযোগ্য বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে। অনেক জায়গায় ফসলী জমিতে আম বাগান করতে দেখা গেছে। বাগানের গাছগুলি জমিতে এমন ভাবে লাগানো হয়েছে যাতে করে এর মধ্যে অন্য ফসলও চাষাবাদের সুযোগ থাকে এবং সেই পরিকল্পনা মোতাবেক বাগানের জমিতে অন্য ফসলও চাষাবাদ করা হচ্ছে।এরকম অনেক বাগানের ভিতরে বাড়তি ফসল হিসাবে রোপন করা হয়েছে বোরো ধান।

উপজেলা এলাকায় ইতিপূর্বে শুধু মাত্র নিজেদের জন্য বসত বাড়ীতে আম গাছ রোপন করা হয়ে থাকলেও সাম্প্রতিক সময়ে অনেকেই বানিজ্যিক ভাবে আম বাগান করেছে। এই এলাকা থেকে আমের মৌসুমে দেশের বিভিন্ন এলাকা থেকে ক্রেতারা এসে পাইকারী দরে ট্রাক ভর্তি করে আম নিয়ে যায়। আবার দেশের বিভিন্ন এলাকা থেকে আম ব্যবসায়ীরা এসে বাগান মালিকদের নিকট থেকে অনেকেই বাগান ক্রয় করে থাকেন। উপজেলা কৃষি বিভাগ নিরাপদ আম উৎপাদনে বাগান মালিকদের পরামর্শ দিয়ে আসছেন।

উপজেলা কৃষি সম্প্রসার অধিদপ্তরের বাস্তবায়নে সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার একটি প্রকল্পও বাস্তবায়ন করা হয়েছিল। আম ছাড়াও এলাকায় বাগান গড়ে উঠেছে লিচু, পেয়ারা, বিভিন্ন জাতের ক’ল, মালটারও। অনেকেই মনে করছেন কৃষিতে এটাও একটা পরিবর্তন এসেছে।


পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech