নবাবগঞ্জে নজর কাড়া বেগুনি রংয়ের ধান চাষ

  08-03-2019 06:51PM

পিএনএস, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : বিস্তির্ণ এলাকা জুড়ে বোরো ক্ষেতের মাঠে সবুজের সমারোহে পরিণত হলেও দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার পুটিমারা ইউনিয়নের চড়ারহাটের পশ্চিম পার্শ্বে বিরামপুর-ঘোড়াঘাট পাকা সড়কের উত্তর ধারে নজর কাড়া বেগুনি রংয়ের একটি ধান ক্ষেত দেখা গেছে।

উপজেলার পুটিমারা ইউনিয়নের দঃ জয়দেবপুর গ্রামের আঃ হামিদের ছেলে কৃষক আঃ হাকিম ওই বেগুনি রংয়ের ধান চলতি বোরো মৌসুমে চাষ করেছে। হাকিম জানায় গত মৌসুমে গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার রামজীবন ইউনিয়নের দুলালী বেগমের ওই ধান চাষ করার সংবাদ সে জানতে পরে। জানার পর তার কৌতুহল জাগে ওই ধান চাষ করার। এরপর সে সেখান থেকে ১৫০০ টাকায় ১ কেজি বীজ ধান ক্রয় করে নিয়ে এসে তার চারা তৈরী করে। চারা তৈরীর পর গত ফেব্রুয়ারী মাসের ২ তারিখে পরিক্ষামূলক ভাবে ৩৩ শতাংশ জমিতেই চারা রোপন করে। এ ধান চাষে তাকে নবাবগঞ্জ উপজেলা কৃষি বিভাগ থেকে সার্বিক পরামর্শ প্রদান সহ তদারকি করা হচ্ছে। সড়কের ধারে ধান ক্ষেতটি হওয়ায় এবং রং বেগুনি দেখে ওই পথে যাতায়াত কারীদের ক্ষেতটি নজর কেড়েছে। বর্তমান সময়ে ক্ষেতটির গোছাগুলি উফশী জাতের ধরনের মত। গোছার রং বেগুনি।

এটি কোন জাতের ধান বিষয়টি নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আবুরেজা মোঃ আসাদুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান এটি সুন্দরগঞ্জ থেকে সংগ্রহ করা হয়েছে বলে এটাকে সুন্দরী নাম দেয়া হয়েছে। এ ধান চাষে ওই কৃষককে তার বিভাগ থেকে সার্বিক পরামর্শ প্রদান করা হচ্ছে। ধানটির ফলন যতি ভাল হয় তাহলে এর বিস্তার ঘটার সম্ভাবনা রয়েছে। এখন এর ফলন কি রকম হবে তা জানতে ধান কাটা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন