পাইকগাছায় তরমুজের বাম্পার ফলন

  17-05-2019 04:14PM

পিএনএস, পাইকগাছা (খুলনা) : পাইকগাছায় চলতি মৌসুমে তরমুজের বাম্পার ফলন হয়েছে। হেক্টর প্রতি উৎপাদন হয়েছে ৩৭ মেট্রিক টন। বাম্পার ফলন ও উৎপাদন বৃদ্ধির সাথে সাথে বেড়েছে তরমুজের আবাদ। চলতি মৌসুমে উপজেলায় ২০০ হেক্টর জমিতে আবাদ হয়েছে যা বিগত বছরের তুলনায় দ্বিগুণ। এদিকে অতীতের যে কোন সময়ের চেয়ে চলতি মৌসুমে তরমুজের বাম্পার ফলন হওয়ায় অধিক লাভবান হয়েছেন তরমুজ চাষীরা। আবাদ এলাকা পরিদর্শন করে চলতি মৌসুমের তরমুজের উৎপাদনকে ইতিবাচক ভাবে দেখছেন সংশ্লিষ্ট কৃষি বিভাগ।

সূত্রমতে, উপজেলার অধিকাংশ এলাকায় লবণ পানির চিংড়ী চাষ হওয়ায় এলাকার বেশিরভাগ কৃষি জমি রয়েছে লবণাক্ত। ফলে মাত্রারিক্ত লবণাক্ততার কারণে ব্যহত হয় কৃষি ফসল উৎপাদন। এদিকে লবণাক্ত জমিতে তরমুজ চাষ কৃষি ফসল উৎপাদনের জন্য এলাকায় নতুন সম্ভাবনা সৃষ্টি করেছে। চলতি মৌসুমে উপজেলায় ২শ হেক্টর জমিতে উন্নত ড্রাগন ও পাকিজা জাতের তরমুজের আবাদ হয়েছে। যার মধ্যে দেলুটিতে ১৭৫ এবং গড়ইখালীতে ২৫ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে। যা বিগত বছরের তুলনায় দ্বিগুণ। অত্র এলাকা তরমুজ চাষের জন্য সমৃদ্ধ হলেও অতিতের যে কোন বছরের চেয়ে চলতি মৌসুমে তরমুজের বাম্পার ফলন হয়েছে বলে কৃষি বিভাগ ও সংশ্লিষ্ট চাষীরা জানিয়েছেন। এ বছর হেক্টর প্রতি উৎপাদন হয়েছে প্রায় ৪০ মেট্রিকটন।

সৈয়দখালী এলাকার কৃষক শেখ মোহাম্মদ আলী জানান, চলতি মৌসুমে তিনি ৫০ শতক জমিতে তরমুজের আবাদ করেছেন। বাম্পার ফলন হওয়ায় ৫০ শতক জমিতে উৎপাদিত তরমুজ বিক্রি করে তিনি প্রায় দেড় লক্ষ টাকা বিক্রি করেছেন বলে জানিয়েছেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এএইচএম জাহাঙ্গীর আলম জানিয়েছেন, তরমুজ একটি লাভজনক ফসল, বীজ রোপন থেকে ৬০ দিনের মধ্যে বাজারজাত করা যায়। এ জন্য অন্যান্য ফসলের তুলনায় তরমুজের উৎপাদন খরচ অনেক কম। এছাড়া লবণ, সহিষ্ণু ও সেচ খরচ কম হওয়ায় তরমুজ চাষে কৃষকরা অধিক লাভবান হন।

কৃষি বিভাগের এ কর্মকর্তা জানান, বিগত বছরের তুলনায় দ্বিগুণ জমিতে চলতি মৌসুমে তরমুজের আবাদ হয়েছে। গত বছর ১০৫ হেক্টর এবং তার আগের বছর মাত্র ৫০ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়। উৎপাদন খরচ কম এবং লাভজনক হওয়ায় চলতি মৌসুমে উপজেলায় ২শ' হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে উলেস্নখ করে তিনি বলেন কৃষি বিভাগের পক্ষ থেকে সার্বিক তদারকি ও সহযোগিতা করায় এ বছর প্রায় ৪০ মেট্রিক টন তরমুজের গড় উৎপাদন হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন