সুনামগঞ্জে দালালমুক্ত ধান ক্রয়ের পরিবেশের জন্য স্মারকলিপি

  19-05-2019 05:45PM

পিএনএস ডেস্ক : সুনামগঞ্জে সরকারিভাবে ধান ক্রয়ের পরিমাণ বাড়ানো, দালাল ও ফরিয়ামুক্ত পরিবেশে ধান ক্রয় এবং এই প্রক্রিয়ার কৃষক প্রতিনিধি রাখার দাবিতে খাদ্যমন্ত্রীর নিকট স্মারকলিপি দিয়েছে জেলা কৃষক লীগ।

রোববার দুপুরে জেলা জেলা প্রশাসকের মাধ্যমে মন্ত্রীর কাছে এই স্মারকলিপি পাঠানো হয়। জেলা প্রশাসকের অনুপস্থিতিতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. হারুনুর রশিদ স্মারকলিপি গ্রহণ করেন।

স্মারকলিপিতে বলা হয়, সুনামগঞ্জে এবার ১৩ লাখ ২১ হাজার মেট্রিক টন বোরো ধান উৎপাদন হয়েছে। কিন্তু সরকারিভাবে ধান ক্রয় করা হবে মাত্র ছয় হাজার ৫০৮ মেট্রিক টন। যা উৎপাদিত ফসলের তুলনায় খুবই কম। জেলার তালিকাভুক্ত সাড়ে তিন লাখ কৃষক রয়েছেন। যে পরিমাণ ধান ক্রয় করা হবে তাতে অধিকাংশ কৃষক সরকারের কাছে ধান বিক্রির এই সুবিধা থেকে বঞ্চিত হবেন। এমন অবস্থায় কৃষকদের স্বার্থে ধান ক্রয়ের পরিমাণ বাড়াতে সরকারের নিকট দাবি জানায় ক্ষমতাসীন দলের অঙ্গ সংগঠন কৃষক লীগ।

স্মারকলিপিতে আরও বলা হয়, কৃষকদের স্বার্থে ইউনিয়ন পর্যায়ে ধান ক্রয়, কৃষক প্রতিনিধিসহ সমাজের বিভিন্ন শ্রেণি ও পেশার লোকদের দিয়ে পৃথক তদারক কমিটি গঠন করতে হবে। প্রতিদিন কার কাছ থেকে কত মণ ধান ক্রয় করা হয়েছে তার একটি তালিকা পরের দিন কমিটির সকল সদস্যকে সরবরাহ করতে হবে।

এ সময় সংগঠনের জেলা কৃষক লীগের আহ্বায়ক আবদুল কাদির শান্তি মিয়া, যুগ্ম আহবায়ক জুনেদ আহমদ, সদস্য সচিব বিন্দু তালুকদার, সদস্য সালমা আক্তার চৌধুরী, রফিকুল ইসলাম কালা মিয়া, সদর উপজেলা কৃষক লীগের যুগ্ম আহ্বায়ক নজরুল ইসলাম, সদস্য সচিব মহিবুর রহমান, পৌর কৃষক লীগের যুগ্ম আহবায়ক এনামুল হক শামীম, বিশ্বম্ভরপুর উপজেলা কৃষক লীগের যুগ্ম আহ্বায়ক আবদুল কাহার প্রমুখ উপস্থিত ছিলেন।

পিএনএস -জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন