চরাঞ্চলে বাদামের বাম্পার ফলন

  30-06-2019 08:23PM

পিএনএস, গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধা ফুলছড়ির চরাঞ্চলে এবার বাদামের বাম্পার ফলন হয়েছে। অন্য ফসলের চেয়ে বাদাম চাষে খরচ কম এবং লাভ বেশি হওয়ায় দিন দিন এ অঞ্চলে বাদাম চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা। জেলায় বাদামের চাষ বাড়াতে কৃষকদের প্রশিক্ষণ, উন্নত বীজ সরবরাহসহ বিভিন্ন সহযোগিতা করছে কৃষি বিভাগ।

ফুলছড়ি উপজেলার এরেন্ডাবাড়ি ইউনিয়নের জিগাবাড়ী, হরিচন্ডি, পাগলার চর, ফুলছড়ি ইউনিয়নের চর বাজে ফুলছড়ি, টেংরাকান্দি, দেলুয়াবাড়ি, ফজলুপুর ইউনিয়নের খাটিয়ামারি, গজারিয়া ইউনিয়নের গলনা, ঝানঝাইরসহ বিভিন্ন চরাঞ্চলে চিনা বাদামের বাম্পার ফলন হয়েছে। অন্য ফসলের চেয়ে কম খরচে বেশি লাভ পাওয়ায় এবং অল্প সময়ে ফসল উৎপাদন হওয়ায় দিন দিন এ অঞ্চলে বাড়ছে বাদাম চাষ। বাদাম চাষে অন্য ফসলের মতো কোনো পরিচর্যার প্রয়োজন হয় না। তেমনি প্রয়োজন হয়না রাসায়নিক সার ব্যবহার করার।

গলনাচর গ্রামের কৃষক হুরমুত মিয়া বলেন, প্রতি বিঘা জমিতে ৫ থেকে ৬ হাজার টাকা খরচ করে ২০ থেকে ২৪ মণ বাদাম উৎপাদন করা যায়। উৎপাদন খরচ বাদ দিয়ে কৃষকের বিঘা প্রতি লাভ হচ্ছে ২০ থেকে ২৫ হাজার টাকা। এ জন্য বাদাম চাষে ঝুঁকছেন চরের চাষীরা।

কৃষকদের বাদাম চাষে আগ্রহী করতে প্রশিক্ষণ, বিনামূল্য বীজ প্রদানসহ বিভিন্নভাবে সহযোগিতা করা হচ্ছে বলে জানান ফুলছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান। তিনি জানায়, ফুলছড়ি উপজেলায় রবি মৌসুমে ৭শ’৬০ হেক্টর এবং চলতি মৌসুমে ২০ হেক্টর জমিতে বাদাম চাষ করা হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন