‘কৃষকদের সকল প্রকার সহযোগিতা করা হবে’

  03-10-2019 05:49PM

পিএনএস ডেস্ক : কৃষিমন্ত্রী ডঃ আব্দুর রাজ্জাক বলেছেন, 'দেশের দক্ষিণের জেলা সাতক্ষীরা। এখানে লবণাক্ততার প্রভাব আছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এখানে আরও লবণাক্ততা বাড়ছে। তারপরেও আমাদের কৃষি গবেষকরা উচ্চ ফলনশীল গ্রীষ্মকালীন টমেটো জাত উদ্ভাবন করে সাফল্য পেয়েছেন।'

মাঠ দিবস উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের কয়েকটি গ্রীষ্মকালীন টমেটো ক্ষেত পরিদর্শন ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটোর চাষ পরিদর্শন করেন তিনি। এরপর কবি নজরুল বিদ্যাপীঠ মাঠে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

এ সময় তিনি বলেন, 'এখানকার কৃষকেরা টমেটো চাষ করে সফলতার মুখ দেখেছেন। টমেটাে চাষ খুব লাভজনক চাষীদের সঙ্গে কথা বলে জেনেছি। এক বিঘা জমিতে এক লাখ টাকার টমেটো বিক্রি করছেন কৃষকেরা।'

তিনি আরও বলেন, 'আমাদের যুব সমাজ বিপথগামী হয়ে যাচ্ছে। মাদকাসক্ত হয়ে পড়ছে। কিছু কিছু মানুষ বিভিন্ন দলের নাম ব্যবহার করে দুর্বৃত্তপনা করছে। দলের নামে ক্যাসিনো গড়ে তুলছে।

সেসকল দুর্বৃত্তদের এই টমেটো ক্ষেতে নিয়ে আসা উচিত। টমেটো চাষ করে যে লাভ করা যায় তাদের সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখাতে হবে। টমেটো আবাদ করে লাভ করা যায়। জেলখানায় যেতে হয় না। হাতকড়া পরতে হয় না। সমাজে সম্মান বাড়ে।

তিনি আরও বলেন, 'টমেটো চাষ শুধু নগরঘাটা নয়, পুরো জেলাব্যাপী ছড়িয়ে দেওয়া হবে। আমরা দ্রুত এই কর্মসূচি গ্রহণ করবো। এখানকার উৎপাদিত টমেটাে সারা দেশের চাহিদা মিটিয়ে আমরা বিদেশেও রপ্তানি করবো।'

তিনি আরও বলেন, 'টমেটো একটি দামি ফসল, পুষ্টির জন্য এবং লাভের জন্য দেশের মানুষকে টমেটো চাষে আসার আহ্বান জানান তিনি। কৃষি মন্ত্রণালয় সব সময় চাষীদের পাশে ছিলো এখনও থাকবে। কৃষকদের সকল প্রকার সাহায্য সহযোগিতা করা হবে।' এ সময় তিনি বিনাস্বার্থে কৃষকদের ঋণ দেওয়ার আশ্বাস দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা সদর-২ (সদর) আসনের সংসদ সদস্য মোস্তাক আহমেদ রবি, জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি মুনসুর আহমেদ, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, সাতক্ষীরা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হোসেনসহ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও স্থানীয় সুধিমহল।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন