নবাবগঞ্জে আধুনিক প্রযুক্তিতে চাষাবাদের উপর কৃষক প্রশিক্ষণ

  

পিএনএস, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় আধুনিক প্রযুক্তিতে চাষাবাদের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা কৃষি সম্প্রসার অধিদপ্তরের আয়োজনে ওই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ইসলামিক ডেভেলপমেনট ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে রংপুর বিভাগ কৃষি ও গ্রামীন উন্নয়ন প্রকল্পের আওতায় ওই প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণে উপজেলার ২টি ইউনিয়নের ৬টি গ্রুপের ৬০ জন কৃষক অংশ গ্রহন করেন। প্রশিক্ষণে কৃষকদের প্রশিক্ষণ প্রদান করেন দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ শামীম আশরাফ,নবাবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আবুরেজা মোঃ আসাদুজ্জামান, প্রকল্পের সিনিয়র মনিটরিং কর্মকর্তা আবু ফাত্তাহ মোঃ রওশন ও নবাবগঞ্জ কৃষি সম্প্রসারন কর্মকর্তা মল্লিকা সেহানবীশ।

উপজেলা কৃষি কর্মকর্তা আবুরেজা মোঃ আসাদুজ্জামান জানান মূলত আধুনিক প্রযুক্তিতে চাষাবাদের জন্য চাষীদের ওই প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তিনি জানান উপজেলার ৯টি ইউনিয়নে কৃষকদের ৮১টি গ্রুপ তৈরী করা হয়েছে। প্রতিটি গ্রুপে ৩০ জন করে সদস্য রয়েছে। এসব সদস্যদের পর্যায়ক্রমে প্রশিক্ষণ প্রদান করা হবে। যাতে করে দলীয় ভাবে চাষীরা চাহিদা ভিত্তিক সম্প্রসারণ সেবা গ্রহন করে এলাকা ভিত্তিক কৃষি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখতে পারে।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech