১৮ লাখ ২৫ হাজার মেট্রিক টন খাদ্যশস্য কেনার সিদ্ধান্ত সরকারের

  07-04-2020 03:06PM

পিএনএস ডেস্ক : চলতি বোরো মৌসুমে ১৮ লাখ ২৫ হাজার মেট্রিক টন খাদ্যশস্য কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরমধ্যে ১০ লাখ মেট্রিক টন চাল, ৬ লাখ মেট্রিক টন ধান ও ৭৫ হাজার মেট্রিক টন গম কেনা হবে। এর বাইরে দেড় লাখ মেট্রিকটন বোরো আতপ চাল কিনবে সরকার। ধানের পুরোটাই অর্থাৎ ৬ লাখ মেট্রিক টন মাঠ পর্যায়ে সরাসরি কৃষকদের কাছ থেকে কেনা হবে। ধান, চাল ও গমের মূল্য নির্ধারণ করে দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। আগামী ১৫ এপ্রিল থেকে ৩১ আগস্ট পর্যন্ত এই খাদ্যশস্য ক্রয় করবে সরকার।

খাদ্যমন্ত্রী ও কৃষিমন্ত্রী দুই মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন খাদ্য সচিব নাজমানারা খানম। তিনি বলেন, ‘অন্যান্য বছর আমরা আনুষ্ঠানিক বৈঠক শেষে সংবাদ সম্মেলন করে এই সিদ্ধান্ত জানাই। এবার করোনা পরিস্থিতির কারণে সংশ্লিষ্টদের চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে’।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, মাঠ পর্যায় থেকে ৩০ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন চাল, ২৬ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিক টন ধান, ২৮ টাকা কেজি দরে পৌনে একলাখ মেট্রিকটন গম এবং ৩৫ টাকা কেজি দরে ১ লাখ ৫০ হাজার মেট্রিকটন বোরো আতপ চাল কেনা হবে। এর মধ্যে চলতি মাসের ১৫ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত ৭৫ হাজার মেট্রিকটন গম, ২৬ এপ্রিল থেকে ৩১ আগস্ট পর্যন্ত ৬ লাখ মেট্রিকটন বোরো ধান, ৭ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত ১০ লাখ মেট্রিকটন বোরো সিদ্ধ চাল এবং একই সময়ে দেড় লাখ মেট্রিক টন বোরো আতপ চাল সংগ্রহ করা হবে।

খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ জানিয়েছেন, ‘কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নির্ধারিত কৃষকদের কাছ থেকে লটারির মাধ্যমে খাদ্য অধিদপ্তর সরাসরি ধান কিনবে’। উল্লেখ্য, কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরকার গত আমন মৌসুম থেকে সরাসরি কৃষকদের কাছ থেকে লটারির মাধ্যমে ধান সংগ্রহ অভিযান শুরু করেছে।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন