ডিমলায় গরু ছাড়াই তেলের ঘানি টানছেন বৃদ্ধ

  12-10-2020 05:09PM

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : অভাবের সংসার। ভিক্ষা বৃদ্ধি বেঁছে না নিয়ে বেছে নিয়েছে গরু ছাড়াই তেলের ঘানি টানার কাজ। এতে যা উপার্জন হয় তা দিয়ে কোন মতেই চলে তার সংসার। এভাবে বেশ কিছু অতীত অধ্যায়ের সমাপ্তি হলেও সমাপ্তি হয়নি ৭০ বছরে পা রাখা বয়সে তেলের ঘানি টানার কাজ। সেটাও আবার গরু ছাড়াই। এমন বাস্তবতার অবতারণ হয়েছে নীলফামারী ডিমলা উপজেলা ৭নং খালিশা চাপানী ইউনিয়নে সরকার পাড়া গ্রামের মৃত নছাই মামুদের ছেলে সইমুদ্দিনের জীবনে।

জানা গেছে ব্যাক্তি জীবনে তিনি, ৩ ছেলে ও ৩ মেয়ের বাবা। ছেলেরা যে যার সংসার নিয়ে টানা পোড়া, ৩ মেয়ের মধ্যে ২ মেয়ের বিয়ে দিয়েছেন। বর্তমানে ছোট মেয়ে নিলুফা আক্তার সে জলঢাকা সরকারী ডিগ্রী কলেজে ডিগ্রী ২য় বর্ষে অধ্যায়নরত। এতিম নাতি মনির হোসেন (১২), স্ত্রী নুর নাহার (৫৫) সহ ৪ সদস্যের সংসার তাঁর।

গরু ছাড়াই তৈলের ঘানি টানার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, দীর্ঘ ৩৫ বছর যাবত সরিষার তৈলের ব্যবসা করে আসছি। ব্যবসার শুরুতে ১টি গরু ছিলো। সেই টানতো তৈলের ঘানি। ১৫ বছরের মাথায় গরুটি মারা যায়; সে থেকে গরু কেনার সামর্থ না থাকায় নিজেই ঘানি টানছি। ভোর ৩ টায় ৫ কেজি সরিষা ঘানিতে দিলে সকাল ১১টার দিকে তৈল মাড়াই শেষ হয়। এতে আমি যখন ক্লান্ত হয়ে পড়ি তখন আমার স্ত্রী হাল ধরে। সরকার, সেচ্ছাসেবী সংগঠন ও সমাজের কোন বিত্তবান ব্যাক্তি যদি সাহার্য্যরে হাত বাড়িয়ে দেয় তাহলে আমি খুবেই উপকৃত হব।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন