পাইকগাছায় আমন ধানের বাম্পার ফলন

  23-11-2020 05:13PM

পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : খুলনার পাইকগাছায় চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ইতি মধ্যে কৃষকরা ধান কাটতে শুরু করেছেন। ভাল ফলন হওয়ায় ঘূর্ণিঝড় আম্পানের ক্ষতি কৃষকরা অনেকটাই পুষিয়ে নিতে পারবেন বলে ধারণা করছে সংশ্লিষ্টরা।

উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তর চলতি মৌসুমে ১৭হাজার ১শ হেক্টর জমিতে আমন চাষাবাদের লক্ষমাত্রা নির্ধারণ করে। লক্ষমাত্রার স্থলে উপজেলায় ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১৭হাজার ২০হেক্টর জমিতে উন্নত ও দেশীয় জাতের আমন ফসলের চাষ হয়েছে। উন্নত জাতের মধ্যে রয়েছে বিআর-১০, বিআর-১১, বিআর-২৩, ব্রী-ধান ৩৯, ব্রী-ধান ৪৯, ব্রী-ধান ৭৬, ব্রী-ধান ৭৩, বিনা-১৯, বিনা-০৭। স্থানীয় জাতের মধ্যে রয়েছে, হরিভোগ, হরকোচ, জটাবালাম ও আশফাইল। চলতি বছর পোকার আক্রমণ দেখা দিলেও সঠিক সময়ে কৃষি বিভাগ পোকা দমনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে।

উপজেলার কয়েকজন কৃষক জানান, বিগত বছরের চেয়ে এ বছর আমন ধানের ভাল ফলন হয়েছে। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জাহাঙ্গীর আলম জানান, কাইচ থোড় অবস্থায় আমন ফসলে পাতা মোড়ানো মাজরা ও গাছ ফড়িং পোকার আক্রমন হয়। পোকার উপস্থিতি টের পেয়েই সাথে সাথে কৃষি বিভাগের পক্ষ থেকে আলোকফাঁদ স্থাপন সহ পোকা দমনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয় এবং কৃষকদের নানাভাবে পরামর্শ ও সহযোগিতা করা হয়। যার ফলে পোকায় ফসলের তেমন কোনো ক্ষতি করতে পারেনি। আশা করছি হেক্টর প্রতি ৫.৭ মেট্রিকটন ধান উৎপাদন হবে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন