সখীপুরে সরিষার হলুদ ফুলে কৃষকের রঙিন স্বপ্ন

  29-12-2020 07:57PM

পিএনএস ডেস্ক : টাঙ্গাইলের সখীপুরে মাঠের পর মাঠ জুড়ে ফুটে রয়েছে সরিষার হলুদ ফুল। সরিষার বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকের মুখে হাসি আর চোখে রঙিন স্বপ্ন। এবছর দীর্ঘ সময় বর্ষা থাকায় কৃষকরা তাদের ক্ষতি পুষিয়ে তুলবে সরিষা উৎপাদনে। অন্যান্য বছরের তুলনায় এ বছর অনেক বেশি সরিষা চাষ করা হয়েছে বলে জানায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সরেজমিন গিয়ে দেখা যায়, চারদিকে ফুটেছে সরিষার ফুল। কিছু জমিতে সরিষা দানা বাঁধতে শুরু করছে। শৈত্য প্রবাহ আর রোগ বালাই নেই বলে এ বছর সরিষা চাষে অধিক ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে। বেশি ভাগ কৃষক উফশি এবং বাড়ি-১৪ জাতের সরিষার বীজ রোপণ করেছে।

আমন ধান কাটার পর একটি চাষ দিয়েই সরিষা রোপণ করা যায়। কম খরচে বেশি মুনাফা পাওয়ার সম্ভাবনা রয়েছে সরিষা উৎপাদনে।

হাতিবান্ধা ইউনিয়নের চাকদহ গ্রামের কাবেল মিয়া বলেন, প্রায় সাত একর পরিমাণ জমিতে সরিষা চাষ করেছি। ব্যাপক ফুল ফুটছে। আবহাওয়া অনেক ভালো। আশা করছি গত বছরের চেয়ে এ বছর প্রায় ডাবল সরিষা পাবো।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, আমন ধান কাটার পর এবং বোরো ধানের চারা লাগানোর আগে এই সময়ে একটি অতিরিক্ত ফসল হিসেবে সরিষা চাষ করা যায়। এ বছর ২ হাজার ৩ শত বিঘা জমিতে সরিষা চাষের জন্য প্রণোদনা দেওয়া হয়েছে। তাদের সার, বীজ ও কীটনাশক দিয়েছি। অন্যান্য বছরের তুলনায় এ বছর সরিষার অনেক ফলন হবে বলে আশা করছি।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন