খুলনায় মিষ্টি আলুর বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

  09-03-2021 03:39PM

পিএনএস ডেস্ক: খুলনার রূপসা উপজেলার নৈহাটি ইউনিয়নের শ্রীরামপুর বিলের কৃষক আব্দুস সালাম শেখ (৫৫)। গত বছরের মতো এবারও তিনি নিজের জমিতে মিষ্টি আলুর চাষ করেছেন। প্রায় ২০ বছর ধরে তিনি নিজের ও লিজ নেওয়া জমিতে বিভিন্ন ফসল চাষ করে আসছেন। অনান্য বছরের মতো তিনি এ বছরও মিষ্টি আলুর চাষ করেছেন।

তিনি বলেন, প্রথমে মাত্র ১০ শতক জমিতে আলু চাষ শুরু করি। এ বছর ২ একর জমিতে মিষ্টি আলুর চাষ করেছি। ফলনও হয়েছে বাম্পার। আমি নিজ উদ্যোগে এই আলু চাষ করে থাকি। গতবছর প্রায় ৩ লক্ষ টাকার আলু বিক্রি হয়েছে। তাই এবার অধিক জমিতে মিষ্টি আলুর চাষ করেছি। এ বছর আমার ২ একর জমিতে মিষ্টি আলুর চাষ করতে খরচ হয়েছে প্রায় ৪০ হাজার টাকা। আশা করছি এবার আরও বেশি টাকার আলু বিক্রি করতে পারবো।

তিনি আরও বলেন, একটি আলুর ওজন দেড় কেজি পর্যন্ত হয়ে থাকে। মিষ্টি আলু চাষে খরচ কম, লাভ বেশি। এই ফসল চাষে কীটনাশক প্রয়োগ করতে হয় না। চারা রোপণের এক মাস পরেই গাছে আলু চলে আসে। তিন থেকে চার মাস পরে মাটির নিচ থেকে আলু তুলে বাজারে বিক্রি করা হয়। আমার মিষ্টি আলুর চারা কেনার প্রয়োজন হয় না। নিজেই গাছের পট থেকে চারা তৈরি করে থাকি।

নিকলাপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. জাহাঙ্গীর মোল্লা জানান, মিষ্টি আলু চাষে সেচের প্রয়োজন হয় না। পতিত জমিতে এই আলু চাষ করা যায়। আমার ব্লকে উন্নত জাতের আলু চাষ হয়। এই ফসলে পোকার আক্রমণ অনেক কম। কৃষক আব্দুস সালাম শেখ’র মতো ওই এলাকার অনেক কৃষক মিষ্টি আলু চাষের সঙ্গে যুক্ত রয়েছেন।

রূপসা উপজেলা কৃষি কর্মকর্তা মো. ফরিদুজ্জামান বলেন, এ বছর রূপসা উপজেলায় প্রায় ১০ হেক্টের জমিতে মিষ্টি আলু চাষ করা হয়েছে। আলু চাষে খরচ অনেক কম। কৃষি অফিসের পক্ষ থেকে তাদেরকে সব ধরনের পরামর্শ দেয়া হচ্ছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন