এই মধু খেলে সুরা পান করার প্রয়োজন নেই!

  08-05-2016 11:24PM

পিএনএস: এই মধুর স্বাদ একবার পেলে, সুরাও নাকি বেস্বাদ ঠেকে অতি বড় নেশাতুরের কাছে। সম্ভবত পৃথিবীর সবচেয়ে দুর্লভ এই খাদ্যবস্তুটিকে লোকে বলে ‘ম্যাড হানি'। পাওয়া যায় শুধুমাত্র নেপালের দুর্গম পার্বত্য এলাকায়। যেখানে আধিপত্য প্রাচীন গুরুং উপজাতির।

মাটি থেকে হাজার হাজার মিটার উপরে হিমালয়ের খাঁজে বাসা বাঁধে বিশেষ এক দৈত্যাকার মৌমাছি। আয়তনে প্রায় ৩ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। বছরের একটি নির্দিষ্ট মাসে হিমালয়ের এক বিষাক্ত ফুল থেকে মধু সংগ্রহ করে তারা। জমিয়ে রাখে নিজেদের বাসায়। খাড়া পাহাড়ে চড়ে বিশেষ সেই লাল মধু পেড়ে আনেন গুরুং উপজাতির বাসিন্দারা।

বিশেষ এই মধুই বিশ্বে ‘ম্যাড হানি'র আখ্যা পেয়েছে। পরীক্ষায় প্রমাণিত হয়েছে, মাদকের মতই নেশা রয়েছে এই বিশেষ মধুর মধ্যে। শুধু তাই নয় মধুমেহ, উচ্চ রক্তচাপ এবং নিয়মিত সঙ্গমেও বিশেষ উপকারী এর যত সামান্য পরিমান। তবে, বেশি খেলে তা আবার হৃৎপিন্ডের জন্য ক্ষতিকর এবং নেশার চোটে মানুষের চোখে ধাঁধা লেগে যায়।

সারা পৃথিবীতে গুটি কয়েক মানুষই এই বিশেষ মধুর স্বাদ পেয়েছেন। তবে গুরুং উপজাতির বাসিন্দারা রোজ সকালে সেবন করে থাকেন এর এক চামচ। এতেই তাঁরা আবার শক্তি পায় দুর্গম পাহাড়ের উপরে উঠে এই বিরল মধু সংগ্রহ করার।




পিএনএস/বাকীবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন