ইসলামী ব্যাংকের মূল উদ্দেশ্যে পরিবর্তন নয়: আরাস্তু খান

  08-01-2017 09:55PM

পিএনএস : ইসলামী ব্যাংকের মূল উদ্দেশ্যে কোনো পরিবর্তন আসবে না বলে দাবি করেছেন ব্যাংটির নবনিযুক্ত চেয়ারম্যান আরাস্তু খান।

রোববার বেলা ৩টায় ইসলামী ব্যাংকে বসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। এ সময় কথা বলেন ভাইস চেয়ারম্যান সৈয়দ আহসানুল আলম ও নির্বাহী কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) আবদুল মতিন।
ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্ত্ত খান বলেছেন, “ইসলামী ব্যাংকের আমানত গ্রহণ, অর্থায়ন সেবা ও বিনিয়োগসহ সব কার্যক্রম শরিয়া মোতাবেক সুদবিহীন এবং লাভ-ক্ষতির ভিত্তিতেই পরিচালিত হবে। নিরাপদ ও কল্যাণমুখী খাতে এ ব্যাংকের বিনিয়োগ আরও সম্প্রসারণ করা হবে।”

তিনি বলেন, “এ ব্যাংক শিক্ষা, স্বাস্থ্যসহ আর্তমানবতা ও দুস্থ জনগোষ্ঠীর সেবায় সিএসআর কার্যক্রম পরিচালনা করবে। গ্রাহকদের আমানত সংরক্ষণসহ কর্মকর্তা-কর্মচারীদের সুযোগ-সুবিধার প্রতি আরো বেশি মনোযোগ দেয়া হবে। ব্যাংকটির মূল যে উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করেছিল, তার কোনো পরিবর্তন আসবে না।”

আরাস্তু খান বলেন, “ব্যাংক পরিচালনা ও ব্যবস্থাপনায় কিছু পরিবর্তন এসেছে। তবে ব্যাংকে যারা চাকরি করছেন, তারা নিরাপদ আছেন। সুনির্দিষ্ট অপরাধ ছাড়া কারও চাকরি যাবে না।”

মতবিনিময়কালে তিনি বলেন, “দেশে-বিদেশে এই ব্যাংকের মডেল গত ৩৪ বছর ধরে শরিয়াভিত্তিক ব্যাংক স্থাপনের মাধ্যমে এর বাস্তবতা দৃশ্যমান হয়েছে। ব্যাংক পরিচালনার ক্ষেত্রে ইসলামী ব্যাংকিংয়ের মৌলিক নীতিমালা ও ইসলামী শরিয়ার সব বিধিবিধান কঠোরভাবে পরিপালন করা হবে। এ ক্ষেত্রে ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক লক্ষ্য ও উদ্দেশ্য সর্বদা অটুট রাখা হবে।”

ব্যাংকটি এস আলম গ্রুপ কিনে ফেলেছে, গ্রুপটির চেয়ারম্যান সকালেই এসেছিলেন—এমন প্রশ্নের ভাইস চেয়ারম্যান সৈয়দ আহসানুল আলম বলেন, “গ্রুপটির ৫ ব্যাংকে শেয়ার আছে। আমি দায়িত্ব নিয়ে বলছি, ইসলামী ব্যাংকে তাদের কোনো শেয়ার নেই। একটি ব্যাংকের চেয়ারম্যান হিসেবে গ্রুপটির চেয়ারম্যান দলবল নিয়ে আমাদের চেয়ারম্যানকে ফুল দিয়ে গেছেন। এ ছাড়া অন্য কোনো সম্পর্ক নেই।”

আইডিবির চাপে ইসলামী ব্যাংকে পরিবর্তন

এদিকে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) চাপে ইসলামী ব্যাংক বাংলাদেশের পরিচালনা পরিষদে পরিবর্তন আনা হয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই পরিবর্তনের ফলে ব্যাংকটির উন্নয়ন ব্যাহত হবে না বলেও জানান তিনি।

রোববার দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ কথা বলেন অর্থমন্ত্রী।

ইসলামি ব্যাংকের পরিচালনা পর্ষদে সাম্প্রতিক যে পরিবর্তন সেই পরিবর্তনকে কীভাবে দেখছেন—জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “ইয়েস, ইট লুকস গুড...। তবে তাদের মুনাফা আসলে কোথায় যায়, এটা নিয়ে একটা প্রশ্ন তো ছিলই। ইসলামী ব্যাংকের ফরেনার পার্টনার চেঞ্জ হয়েছে। এখন যা কিছু হয়েছে তাদের প্রেশারে হয়েছে।”

গত বৃহস্পতিবার অনুষ্ঠিত পর্ষদ সভায় ব্যাংকটিতে বড় ধরনের পরিবর্তন আনা হয়। পরিবর্তন আনা হয়েছে ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান পদেও। নতুন পরিচালক হিসেবে পর্ষদ সভায় যোগ দিয়েই ব্যাংকটির চেয়ারম্যান নির্বাচিত হন সরকারের সাবেক সচিব আরাস্তু খান। চেয়ারম্যান পদ ছাড়াও ব্যাংকটির পরিচালক ও ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন মুস্তাফা আনোয়ার। পদত্যাগ করেছেন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল মান্নানও।

নতুন এমডি হিসেবে ইউনিয়ন ব্যাংকের এমডি আবদুল হামিদ মিঞার নাম অনুমোদন করা হয়। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে তার নিয়োগ কার্যকর হবে

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন