মেশিন দিয়ে বিল্ডিং প্লাস্টারে খরচ কমবে ৫০ ভাগ

  10-01-2017 07:04PM


পিএনএস: চীন ও জার্মানি থেকে আনা হয়েছে অত্যাধুনিক মেশিন। যার মাধ্যমে বিল্ডিং প্লাস্টার করলে ৫০ শতাংশ খরচ কম হবে।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সাগর-রুমি মিলনায়তনে আধুনিক প্রযুক্তিতে ভবন তৈরিতে প্লাস্টার মেশিনবিষয়ক সংবাদ সম্মেলনে নানজিবা স্টিল স্ট্রাকচার সলিউশনস লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবু তাহের মো. জুবায়ের এ তথ্য জানান।

মো. জুবায়ের বলেন, ভবন তৈরির ক্ষেত্রে এ ধরনের প্রযুক্তিসম্পন্ন মেশিন বাংলাদেশে প্রথম আনা হয়েছে। এ প্রযুক্তিতে ভবন তৈরিতে সাশ্রয়ী হওয়াসহ সময় সাশ্রয় হবে।

তিনি বলেন, বর্তমানে এ মেশিনগুলো চীন ও জার্মানি থেকে আমদানি করা হয়েছে। ভবিষ্যতে এ মেশিনগুলোর মধ্যে যেগুলো ছোট ও সহজে তৈরি করা সম্ভব, সেগুলো বাংলাদেশেও যাতে তৈরি করা যায় সেটি বিবেচনা করছি। এ মেশিনগুলো অত্যাধুনিক প্রযুক্তির। আমদানিকৃত হলেও এসব মেশিনে কোনো ত্রুটি বা সমস্যা দেখা দিলে ইঞ্জিনিয়াররা দ্রুত সময়ের মধ্যে সমাধান করবেন।

নানজিবা স্টিল স্ট্রাকচার সলিউশনস লিমিটেড বর্তমানে ৫০টির বেশি মেশিন আমদানি করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে অটোমেটিক ওয়াল রেনডারিং মেশিন, অটোমেটিক সিমেন্ট মর্টার স্পায়রিং মেশিন, ওয়েট ওয়াল লিভেলিং অ্যান্ড পলিশিং মেশিন। শিগগিরই ৩০০ মেশিন আমদানি করা হবে। এ মেশিনগুলো রাজমিস্ত্রিদের প্রশিক্ষণ দিয়ে তাদের দেওয়া হবে।

এ সময় চায়নার গ্রেড সিটির চেয়ারম্যান মিস্টার রং, জেনারেল ম্যানেজার মিস মিরিওয়াং, নানজিবা সলিউশনসের ব্যবস্থাপনা পরিচালক চাঁদ সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন