হয়রানি বন্ধে ই-মেইলে করসেবা

  17-01-2017 09:32PM

পিএনএস: রাজস্ব হয়রানি রোধ, অভিযোগ, সমস্যা ও পরামর্শ জানাতে তিনটি ই-মেইল খোলা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

মঙ্গলবার রাজধানীর মহাখালীর রাওয়া ক্লাবে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ বাস্তবায়নের লক্ষ্যে করদাতা উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনারে তিনি এ কথা জানান।

তিনি বলেন, চলতি সপ্তাহে ব্যবসায়ীসহ সব করদাতার হয়রানি বন্ধে আয়কর, ভ্যাট ও শুল্ক- এ তিন বিভাগের ফিডব্যাক ই-মেইল সার্ভিস চালু করা হবে। যেখানে করদাতাদের যেকোনো সমস্যার সমাধান পাওয়া যাবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হতে আর মাত্র পাঁচ মাস ১৩ দিন বাকি। ২০১৭ সালের ১ জুলাই ওই আইন কার্যকর হবে। নতুন ভ্যাট আইন মানুষের হয়রানি বন্ধের পাশাপাশি সবার জন্য মঙ্গল নিয়ে আসবে।

ইসিআর মেশিন প্রসঙ্গে তিনি বলেন, আমরা ডিজিটাল এনবিআরের দিকে যাচ্ছি। ভ্যাট অনলাইনে চালু হলে হয়রানি আর থাকবে না। তাই ব্যবসা প্রতিষ্ঠানে ইসিআর মেশিন স্থাপন হবে।

বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, ব্যবসায়ীরা চায় নতুন ভ্যাট আইন আগামী ১ জুলাই থেকে কার্যকর হোক। তবে ভ্যাটের হার ১৫ শতাংশের পরিবর্তে ৭ শতাংশ করা হোক। আশা করি হয়রানি দূর করতে পারবে নতুন ভ্যাট অনলাইন প্রকল্প। এছাড়া ব্যবসায়ীদের বিনামূল্যে ইসিআর মেশিন বিতরণ করার দাবি জানান তিনি।

ঢাকা উত্তরের কমিশনার মাসুদ সাদেকের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, সুলতান মাহমুদ, ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক খন্দকার আমিনুর রহমান, এফবিসিসিআইয়ের পরিচালক আবুল কাসেম খান প্রমুখ।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন