বিটিএমসির ৮৬ শিল্পের মধ্যে আছে মাত্র ৩টি

  24-01-2017 10:14AM


পিএনএস, এবিসিদ্দিক: বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের(বিটিএমসি’র) ৮৬ টি বৃহৎ শিল্পের মধ্যে বর্তমানে চালু আছে মাত্র ৩ টি। আর ৮৩ টি শিল্পই বিক্রি, বন্ধ এমনি কয়েকটির অস্থিত্বই বিলিন হয়ে গেছে। ১৯৭২ সালের ২৬ মার্চ বাংলাদেশ ইন্ডাট্রিয়াল এন্টারপ্রাইজেস (রাষ্ট্রীয়করণ) অর্ডারের মাধ্যমে গঠিত হয়েছিল বিটিএমসি। তখন ৭৪ টি শিল্প নিয়ে যাত্রা শুরু করেছিল।

এরপর ১৯৭৭ থেকে ১৯৮৫ সালের মধ্যে আরো ১২ শিল্প প্রতিষ্ঠার মাধ্যমের মোট শিল্পের সংখ্যা দাড়ায় ৮৬টিতে। আবার ১৯৭৭ থেকেই শুরু হয় বিরাষ্ট্রীয়করণ। ২০১৩ সাল পর্যন্ত বিরাষ্ট্রীয়করণের মাধ্যমে ৬৫ টি শিল্প হস্তান্তর, বিক্রি ও অবসায়ণ করা হয়। তারপর শিল্পের সংখ্যা দাড়ায় ১৮টিতে। এগুলোর মধ্যে ৬ টি চালানো হয় সার্ভিসচার্জে, ১টি আংশিক ভাড়ায়। আর ১১টি বন্ধ করে দেয়া হয়।

৩টি শিল্প বেসরকারিকরণের লক্ষ্যে প্রাইভেটাইজেশন কমিশনের কাছে হস্তান্তর করা হয়। সার্ভিসচার্জ ও ভাড়ায় দেয়া হয়েছে বেঙ্গল, সুন্দরবন, রাজশাহী, দারোয়ানী, আমিন, রাঙ্গামাটি, আহমেদ বাওয়ানী, দিনাজপুর, আর আর, কাদেরিয়া ও মাগুরা টেক্সটাইল। টেক্সটাইল পল্লী বাস্তবায়নাধীন শিল্পের মধ্যে খুলনা ও চিত্তরঞ্জন বন্ধ আছে। প্রাইভেটাইজেশনের তালিকায় ভালিকা উলেন, সিলেট টেক্সটাইল ও কুড়িগ্রাম টেক্সটাইল। উৎপাদন বন্ধ টাংগাইল ও দোস্ত টেক্সটাইল। সূত্র: বিটিএমসি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন