স্থানীয় শিল্পে কর বৈষম্য দূর করার দাবি

  08-03-2017 07:25PM

পিএনএস: স্থানীয় শিল্পে যে কর বৈষম্যের মুখোমুখি হচ্ছে, তা দূর করার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা। এজন্য মৌলিক কাঁচামাল ও মধ্যম পণ্যের ওপর কর হ্রাস করা প্রয়োজন। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে আগামী অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) এ প্রস্তাব দেয়।

বুধবার এনবিআরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রণয়নের লক্ষ্যে প্রাক-বাজেট সভা শুরু হয়েছে। প্রথম দিন দুটি সংগঠনের সঙ্গে আলোচনা হয়। দ্বিতীয় ধাপে এমসিসিআই এ প্রস্তাবনা পায় এনবিআর।

এমসিসিআই বলছে, করহার কমালে দেশীয় শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বাড়বে। এখন শিল্প খাত নানা প্রতিবন্ধকতার মধ্যে যাচ্ছে।

নেতারা বলেন, দেশের উৎপাদন খাত এখনও বিভিন্ন সমস্যা মোকাবেলা করছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ উৎপাদন ব্যাহত করছে। আগামী বাজেটে শিল্প ও কৃষি খাতের অবকাঠামো ও সামাজিক বেষ্টনির শক্ত নীতি প্যাকেজ করতে হবে।

সভায় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান সভাপতিত্ব করেন। এ সময় উপস্থিত ছিলেন শুল্কনীতির সদস্য ফরিদ উদ্দীন, মূসক নীতির সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, আয়কর নীতির সদস্য পারভেজ ইকবালসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নজিবুর রহমান বলেন, ভ্যাট আইন বাস্তবায়নে কাজ চলছে। ঘোষিত সময়ে তা বাস্তবায়ন হবে। আশা করি ভ্যাট প্রদান সহজ হবে, ব্যবসায়ীদের জন্য বিদ্যমান প্রতিবন্ধতা থাকবে না।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন