আগামীকাল রাজধানীতে জাতীয় এসএমই মেলা শুরু

  14-03-2017 10:03PM

পিএনএস: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫দিন ব্যাপি জাতীয় এসএমই মেলা আগামীকাল বুধবার থেকে শুরু হচ্ছে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭’ ও ‘জাতীয় এসএমই ব্যবসা পরিকল্পনা প্রতিযোগিতা-২০১৬’ এর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কাল সকাল ১০ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ‘হল অব ফেম’-এ মেলার উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, বেগম মেহের আফরোজ চুমকি এমপি, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, এবং এফবিসিসিআই’র সভাপতি আব্দুল মাতলুব আহমাদ। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কে এম হাবিব উল্লাহ।

সারা দেশ থেকে ২শ’টি এসএমই প্রতিষ্ঠান ২১৬ টি স্টলে তাদের উৎপাদিত পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করবে। এছাড়া মেলায় ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার, তথ্য কেন্দ্রের স্টল থাকবে। মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে। কোন বিদেশী পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা হবে না। মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে। মেলায় কোন প্রবেশ মূল্য নাই।

বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরীতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭’ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে।

মেলা উপলক্ষ্যে ১৯ এবং ২০ মার্চ ৭ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ব্যবসা বহুমূখীকরণ: নারী উদ্যোক্তাদের প্রস্তুতি’, ‘নতুন ভ্যাট আইনে এসএমই বান্ধব ব্যবস্থাসমূহ’ এবং নন ফাইন্যান্সিয়াল সার্ভিসেস টু এসএমই কাস্টমার ফর সাসটেইনেবল এসএমই ফাইন্যান্সিং’ শীর্ষক তিনটি সেমিনার আয়োজন করা হবে।

এসএমই ফাউন্ডেশন ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের পণ্যের বাজারজাতকরণে সহায়তা প্রদানের লক্ষ্যে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে যাচ্ছে। এরই অংশ হিসাবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং ক্রেতা-বিক্রেতার সংযোগ স্থাপনের লক্ষ্যে এই অর্থবছরে প্রতিটি বিভাগের যে কোন একটি জেলা সদরে সাতদিনব্যাপি মেলার আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে জামালপুর, গোপালগঞ্জ, বান্দরবান, মৌলভীবাজার এবং দিনাজপুর জেলায় মেলা অনুষ্ঠিত হয়েছে। এতে মোট ২৫০জন উদ্যোক্তা অংশগ্রহণ করেছে এবং এখন পর্যন্ত সূত্রমতে দুই কোটি টাকার অধিক পণ্য বিক্রি হয়েছে বলে ফাউন্ডেশন থেকে জানানো হয়।

বর্তমানে ঝালকাঠি এবং বগুড়ায় মেলা চলছে। আগামী ১৬ মার্চ ২০১৭ তারিখ হতে যশোর জেলায় আঞ্চলিক পণ্য মেলা অনুষ্ঠিত হবে। আগামীতে আর্থিক সহায়তা পেলে এসএমই ফাউন্ডেশন আরো বেশী করে উদ্যোক্তাদের অনুপ্রেরণা ও ব্যবসাবান্ধব পদক্ষেপ নিতে সক্ষম হব। -বাসস

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন