৮ মাসে বাণিজ্য ঘাটতি ৮৪০ কোটি ডলার ছাড়ালো

  02-04-2017 01:22PM

পিএনএস, এবিসিদ্দিক: চলতি ২০১৬-১৭ অর্থবছরের ৮ মাসে(জুলাই-ফেব্রুয়ারি) পণ্য বাণিজ্য ঘাটতি ৮৪০ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। এসময়ে আমদানি ব্যয় দাড়ায়(এলসি ওপেনিং হিসাবে) ৩ হাজার ১২৩ কোটি ৯০ লাখ ৩৫ হাজার ডলার আর রফতানি আয় হয় ২ হাজার ২৮৩ কোটি ৬০ লাখ ৯ হাজার ডলার। গত অর্থবছরে একই সময়ে আমদানি ব্যয় ছিল ২ হাজার ৭৫৭ কোটি ৭০ লাখ ২৭ হাজার ডলার আর রফতানি আয় ছিল ২ হাজার ২১২ কোটি ৩০ লাখ ৭৫ হাজার ডলার।

বাণিজ্য ঘাটতি আশংকাজনক ভাবেই বেড়ে চলছে। চলতি অর্থবছরে প্রথম ৬ মাসে ৪৫১ কোটি ডলার। বাংলাদেশ ব্যাংক সূত্রে এই তথ্য জানা যায়। চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে সব মিলিয়ে বাংলাদেশ দুই হাজার ৯২ কোটি ডলারের পণ্য আমদানি করেছে, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৮.১৯ শতাংশ বেশি। অন্যদিকে জুলাই-ডিসেম্বর সময়ে বিভিন্ন পণ্য রফতানি থেকে বাংলাদেশ এক হাজার ৬৪১ কোটি ডলার আয় করেছে, যা গত বছরের একই সময়ের চেয়ে ৪.৩৩ শতাংশ বেশি।

এ হিসাবে অর্থবছরের প্রথম ছয় মাসে সামগ্রিক পণ্য বাণিজ্যে ঘাটতি দাঁড়াচ্ছে ৪৫১ কোটি ডলার বা ৪.১৪ শতাংশীয় পয়েন্ট। ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে পণ্য বাণিজ্যে ঘাটতি ছিল ৩৬০ কোটি ৮০ লাখ ডলার। আর পুরো অর্থবছরে ঘাটতির পরিমাণ ছিল ৬২৭ কোটি ৪০ লাখ ডলার। তার আগে ২০১৪-১৫ অর্থবছরে ঘাটতি ছিল ৬৯৬ কোটি ৫০ লাখ ডলার।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন