ভোটের সময় অনেক কৌশল করতে হয়, আ.লীগও সেটাই করছে: তোফায়েল

  28-04-2017 06:27AM



পিএনএস ডেস্ক: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ভোটের সময় অনেক কৌশল অবলম্বন করতে হয়, আওয়ামী লীগও সেটাই করছে। সবারই নির্বাচনী কৌশল আছে এবং সেটি থাকবে।

তিনি বলেন, রমজানের আগে ডলারের দাম বাড়া ভালো লক্ষণ নয়। এর পিছনে কারিসাজি রয়েছে বলে উল্লেখ করছেন।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সাথে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ত্রাণ ভান খোয়া। সাক্ষাৎ শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের সাথে কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানের আগে ডলারের দাম বাড়লে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যায়। আমাদের ৩২ বিলিয়ন ডলারের রিজার্ভ আছে। পরিস্থিতি সামাল দিতে প্রয়োজনে আমরা রিজার্ভের ডলার ব্যবহার করবো। কারণ এ মুহূর্তে উদ্যোগ না নিলে এর প্রভাব রমজানে পড়বে।

বিষয়টি নিয়ে তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে কথা বলেছেন উল্লেখ করে জানান, তিনি কার্যকর ব্যবস্থা নিচ্ছেন। ফলে ডলারের দাম ৮৪ থেকে ৮২ টাকায় নেমে এসেছে। আশা করছি এটি ৮০ টাকার নিচে নেমে আসবে।’

উল্লেখ্য, এই বছরের শুরু থেকে ডলারের দাম বাড়ছে। কয়েক মাসের ব্যবধানে তা তিন থেকে চার টাকা বেড়ে ৮৪ টাকা ছাড়িয়েছে। আগের বছরের তুলনায় এবার এপ্রিলে ডলারের দর প্রায় দুই শতাংশ বেশি বেড়েছে।

ডলারের দামের এই বেড়ে যাওয়ার কারণ হিসেবে আমদানি চিহ্নিত করেছে বাংলাদেশ ব্যাংক।

রমজানের আগে ডলারের দাম বৃদ্ধিতে আমদানি করা পণ্য বিশেষ করে খেজুর, তেল, ডালের মূল্য বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

ভিয়েতনাম প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, ভিয়েতনামের সাথে বাংলাদেশের যৌথ অর্থনৈতিক কাউন্সিল আছে। ২০১৫ সালে কাউন্সিলের সর্বশেষ সভা হয়েছে। এই কাউন্সিলের আগামী সভা করতে আমার সম্মতি নিতে এসেছিলেন তিনি। চলতি বছরেই এ সভা অনুষ্ঠিত হবে। তবে সভার তারিখ দুই দেশ পরবর্তীতে আলোচনা করে নির্ধারণ করবে।

সভায় কী বিষয়ে আলোচনা হবে জানতে চাইলে তিনি বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। ভিয়েতনামে আমরা ওষুধ রফতানি করি। তাই সেখানে ওষুধ রফতানিতে আমরা ডিউটি ফ্রি সুবিধা চাইবো।

রমজানে কোনো ব্যবসায়ী সিন্ডিকেট নেই
তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, রমজানে পণ্যমূল্য বৃদ্ধির পেছনে ব্যবসায়ীদের সিন্ডিকেট থাকে বলে অনেকে অভিযোগ করেন। কিন্তু আমি মন্ত্রী হিসেবে চারটি রমজান পার করছি। এই সময়ের মধ্যে পণ্যের দাম বাড়াতে ব্যবসায়ীদের মধ্যে কোনো সিন্ডিকেট দেখিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানে পণ্যের দাম বৃদ্ধি ঠেকাতে আমরা টিসিবিকে প্রস্তুত রেখেছি। তাদের কাছে পর্যপ্ত পণ্য মজুদ আছে। চাহিদার তুলনায় অতিরিক্ত পণ্য আমদানি করা হয়েছে।

হেফাজত ইসলামের সাথে আওয়ামী লীগের রাজনৈতিক জোট হচ্ছে কি-না সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সাথে হেফাজতের যে বৈঠক হয়েছে সে বিষয়টি প্রধানমন্ত্রী নিজেই বক্তব্য দিয়ে পরিষ্কার করেছেন। কওমি মাদরাসার ১৫ লাখ ছাত্রের স্বীকৃতির বিষয় ঝুলে ছিল, প্রধানমন্ত্রী সেটা নিষ্পত্তি করেছেন। আওয়ামী লীগ একটি অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক দল সেটা নিয়ে কোনো সন্দেহ নেই। তবে যাদের সাথেই আলোচনা করুক না কেন, আওয়ামী লীগ তার নীতি থেকে একচুলও সরবে না।

তিনি আরো বলেন, ভোটের সময় অনেক কৌশল অবলম্বন করতে হয়, আওয়ামী লীগও সেটাই করছে। সবারই নির্বাচনী কৌশল আছে এবং সেটি থাকবে।

তোফায়েল আহমেদ বলেন, ইতোমধ্যে নির্বাচনী কাজ শুরু হয়েছে। বিএনপি নির্বাচন করবে কোনো সন্দেহ নেই। তবে গণমাধ্যমের সামনে যেসব কথাবার্তা যা বলছে তা রাজনৈতিক কারণে বলতে হয়। আওয়ামী লীগ একটি বড় দল, তৃণমূল থেকে দলটি বড় হয়েছে। তারপরও দলের ভুল ত্রুটি থাকবে, এটা স্বাভাবিক। আমরা তা সংশোধনের চেষ্টা করছি।

বিএনপিকে উদ্দেশ করে তিনি বলেন, অন্য কোনো কিছু করে লাভ হবে না, দাবি পেশ করেও কোনো লাভ হবে না। কারণ দাবি আদায় করতে না পারাটা একটা পরাজয়। বিএনপির অভ্যাস নির্বাচনে কারচুপির অভিযোগ করা কিন্তু বিকেলে দেখা যায় তাদের দল ও প্রার্থী জয়ী হয়েছে। কাজেই এই অভ্যাস বিএনপিকে ছাড়তে হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন