সিন্ডিকেটের কবলে নিত্যপণ্যের বাজার!

  13-06-2017 07:01PM

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : সিন্ডিকেটের নিয়ন্ত্রণে পুরো বাজার। নিত্যপণ্যের বাজারে সিন্ডিকেটের কালো হাত। চাল-চিনি-লবণসহ নিত্যপণ্যে ক্রেতাদের পকেট কাটছে একটি চিহ্নিত শ্রেণী। ব্যবসায়ী নামের এই ডাকাতরা রোজাদারদেরও ছাড় দিচ্ছে না।

দ্রব্যমূল্য বাড়লেই একসময় আজকের ক্ষমতাসীনদের কণ্ঠে বেশ শোভা পেত ‘হাওয়া ভবন’ সিন্ডিকেট করে মানুষের পকেট কাটছে। আজ তো হাওয়া ভবন নেই। দেশে নেই সেই ভবনের কর্ণধার, তাহলে লাগামহীন ঘোড়ার মতো দ্রব্যমূল্য লাফিয়ে লাফিয়ে বাড়ছে কেন?

এই কেন-এর জবাব কে দেবে? এক সময় ভাবা হতো বাণিজ্য মন্ত্রণালয়ে তোফায়েল আহমেদের মতো অভিজ্ঞরা না থাকায় আনকোরারা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ হচ্ছে। সেই তোফায়েল আহমেদ এখন এই মন্ত্রণালয়ের দায়িত্বে, অথচ ভোক্তাদের কষ্ট লাঘব না হয়ে বাড়ছেই।

বাজারে কোনো কিছুর ঘাটতি মোটেও নেই। গুদামগুলো মালামালে ভর্তি। অথচ অসাধু ব্যবসায়ীরা কৃত্রিম সংকট সৃষ্টি করে জনমানুষের দুর্ভো্গ বাড়াচ্ছে। এগুলো যার দেখার দায়িত্ব, সে তোফায়েল আহমেদের ভূমিকায় সাধারণ মানুষ খুশি হতে পারছে না।

লবণচাষি কৃষক কেজিপ্রতি সর্বোচ্চ মূল্য পায় ১০ টাকা। আর সে লবণে নামকাওয়াস্তে আয়োডিন মিশিয়ে প্যাকেটজাত করে নেয়া হয় ৪২ টাকা। ডাকাতিরও একটা সীমা আছে, এখানে তাও নেই। অভিজ্ঞ মহলের মতে, এই লবণ কোনোমতেই ১৫ টাকার বেশি হতে পারে না।

হিসাব করে দেখা গেছে, দেড় মণ ধানে এক মণ চাল হয়। দেড় মণ ধানের দাম সর্বোচ্চ ৯০০ টাকা। আর সে ধান থেকে তৈরি এক মণ চাল বিক্রি হয় প্রায় দুই হাজার টাকা! দেখার কেউ না থাকায় এভাবে ক্রেতাদের পকেট কেটেই যাচ্ছে মধ্যসত্বভোগীরা।

কদিন আগেও চিনি বিক্রি হতো ৫৫ থেকে ৫৯ টাকায়, সে চিনির কেজি এখন ৮০ টাকা। কোথাও কোথাও ৮৫ টাকা। মাঝারি ব্যবসায়ীদের মতে, ক্ষমতাসীনদের কাছের কজন ব্যবসায়ী এই রমজানে চিনি মওজুদপূর্বক কৃত্রিম সংকট সৃষ্টি করে সিন্ডিকেটের মাধ্যমে মূল্য বাড়িয়ে ফায়দা লুটছে।

রমজান এবাদতের বসন্তকাল। অন্য দেশে রমজানে দ্রব্যমূল্য কম রাখা হয়। আর আমাদের দেশে অসৎ ব্যবসায়ীরা মুখিয়ে থাকে কখন রমজান আসবে! তারা ইচ্ছেমতো পকেট কাটে ক্রেতা তথা রোজাদারদের। এই অসৎ ব্যবসায়ীদের কবল থেকে ক্রেতা সাধারণকে রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ জরুরি। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান দেখার অপেক্ষায় সচেতন জনগোষ্ঠী।

লেখক : সাধারণ সম্পাদক- ঢাকা সাংবাদিক ইউনিয়ন
ই-মেইল : [email protected]

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন