‘বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা পাবেন সার-বীজ’

  03-10-2017 03:50PM


পিনএস ডেস্ক: বন্যায় ক্ষতিগ্রস্ত দেশের ২৪টি জেলার কৃষকদের মাঝে সরকার প্রায় ১৩৭ কোটি টাকার সার ও বীজ বিতরণ করবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। আজ মঙ্গলবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ২০১৭-১৮ বোরো ও রবি মৌসুমে ৭ লাখ ৭৬ হাজার ২০২ জন কৃষকের পুনর্বাসনের জন্য ১৩৬ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৫৫১ টাকার সার ও বীজ প্রদান করবে সরকার। ২৪টি জেলার বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা এই সার ও বীজ পাবেন।

কৃষিমন্ত্রীর তথ্য অনুযায়ী, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, রংপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, জয়পুরহাট, গাইবান্ধা, নওগাঁ, বগুড়া, সিরাজগঞ্জ, নাটোর, টাঙ্গাইল ও রাজশাহীর কৃষকদের এই বীজ ও সার দেওয়া হবে।

মতিয়া চৌধুরী বলেন, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে ১ লাখ ৭৬ হাজার ২০২ জন কৃষককে রবি মৌসুমে ১৯ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৫৫১ টাকার গম, ভুট্টা, সরিষা, চিনা বাদাম, খেসারি ও বোরো ধানের বীজ, অন্যান্য শাক-সবজির বীজ এবং ডিএপি ও এমওপি সার দেওয়া হবে। হাওরের জেলাগুলোর ৬ লাখ কৃষককে বোরো বীজ, ডিএপি, এমওপি সার ও নগদ অর্থ সহায়তা বাবদ ১১৭ কোটি টাকা দেওয়া হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন